ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৭ অক্টোবর বিশ্ব বসতি দিবসে সরকারের নানা কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫২ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

বিশ্বের অন্যান্য দেশের মতো সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় বিশ্ব বসতি দিবস ২০২৪ পালিত হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সোমবার সকাল ৯টায় রাজউক অডিটোরিয়ামে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. হামিদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান উপস্থিত থাকবেন। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং ইউএন রেসিডেন্ট কো-অর্ডিনেটর ইন বাংলাদেশ মিজ গোয়েন লুইস।

বিশ্ব বসতি দিবস ২০২৪ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে সোমবার সকালে র্য্যালির আয়োজন করা হয়েছে। সব বিভাগ ও জেলা পর্যায়ে দিবসটি উদযাপন করা হবে। টেলিভিশন ও বেতারে বিশেষ টকশো প্রচার এবং গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, পোস্টার ও ফেস্টুন স্থাপন করা হবে। দিবসের প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে সেমিনারের আয়োজন করা হয়েছে।

আলোচনা অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বিশ্ব বসতি দিবস ২০২৪ এর স্মরণিকা এবং UN- Habitat কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশের ভবন ও নির্মাণ খাতের ডিকার্বনাইজেশনের রোডম্যাপ’- এর মোড়ক উম্মোচন করবেন।

বিশ্বজুড়ে নিরাপদ নগর এবং মানসম্মত বাসস্থান বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে ১৯৮৫ সালে জাতিসংঘ বিশ্ব বসতি দিবস পালনের সিদ্ধান্ত গৃহণ করে হয় এবং ১৯৮৬ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

এসইউজে/ইএ/জিকেএস