ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৩ জেলায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে আরও দুদিন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

দেশের শেরপুর, ময়মনসিংহ ও জামালপুর জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এ অবস্থা অপরিবর্তিত থাকতে পারে আরও দুদিন।

রোববার (৬ অক্টোবর) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, আগামী তিনদিন ময়মনসিংহ বিভাগ ও তৎসংলগ্ন উজানে অতিভারী বৃষ্টির (২৪ ঘণ্টায় ৮৮ মিলিমিটার) প্রবণতা কম রয়েছে। এর পরিপ্রেক্ষিতে আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত ভুগাই নদীর পানিপ্রবাহ ধীর গতিতে হ্রাস পেতে পারে এবং শেরপুর ও ময়মনসিংহ জেলার নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে, জামালপুর জেলার জিঞ্জিরাম নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় নেত্রকোনার কংস নদ ও সোমেশ্বরী নদীর পানির বিপৎসীমা অতিক্রম করে সংশ্লিষ্ট কতিপয় নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

এতে আরও বলা হয়েছে, ময়মনসিংহ বিভাগের কংস, জিঞ্জিরাম, সোমেশ্বরী ও পুরাতন ব্রহ্মপুত্রসহ নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। তবে ভুগাই নদীর পানি সমতল স্থিতিশীল রয়েছে। বর্তমানে শেরপুর জেলার ভুগাই নদী, নাকুয়াগাঁও এবং জামালপুর জেলার জিঞ্জিরাম নদী গোয়ালকান্দা পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেটে নদ-নদীর পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সিলেটে যাদুকাটা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং সুনামগঞ্জ জেলার সংশ্লিষ্ট কতিপয় নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। পরবর্তী সময় দুদিনে যাদুকাটা নদীর পানিপ্রবাহ হ্রাস পেয়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

আরএএস/এসএনআর/জেআইএম