ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মধ্যপ্রাচ্যে অস্থিরতা

জ্বালানি সরবরাহ অব্যাহত ও দাম সহনীয় রাখার চেষ্টা করবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি ও চলমান অস্থিরতার মধ্যেও বাংলাদেশের সরকার দেশে জ্বালানি তেলের সরবরাহ অব্যাহত এবং দাম সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করবে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সচিবালয়ে গ্যাস অনুসন্ধান নিয়ে সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান এ কথা জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যে চলা উত্তেজনার মধ্যেই সম্প্রতি ইসরায়েলে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালালে সেই উত্তেজনা আরও বেড়ে যায়। সেই যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাবে বলে খাত সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন।

এ বিষয়ে বাংলাদেশের কোনো উদ্বেগ আছে কি না- জানতে চাইলে জ্বালানি উপদেষ্টা বলেন, আমরা অবশ্যই কনসার্ন (উদ্বিগ্ন)। কারণ, আমরা জ্বালানি আমদানি করি। আমরা প্রতিনিয়ত এটি নিয়ে কনসার্ন।

কী ধরনের প্রভাব পড়তে পারে- জানতে চাইলে তিনি বলেন, এখন যুদ্ধের কী আকার হবে? আরেকটা বিষয় হচ্ছে জ্বালানির বাজারও কিন্তু যুদ্ধকে ধরে নিয়েছে। কারণ যুদ্ধ এটাই প্রথম না। ইউক্রেনের যুদ্ধ হয়েছে। মধ্যপ্রাচ্যে এখন যুদ্ধ আছে।

ফাওজুল কবির খান বলেন, আমাদের প্রত্যাশা যে সীমা অতিক্রম করবে না। কিন্তু একটা অস্থিরতা হবে, জ্বালানির বাজারে একটা অস্থিরতা দেখা দেবে। আমরা চেষ্টা করবো জ্বালানি সরবরাহ যেন অব্যাহত থাকে, দাম যেন সহনীয় পর্যায়ে থাকে।

আরএমএম/এমকেআর/জেআইএম