ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা নিশ্চিত করা হবে: ডিএনসিসির প্রশাসক

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫২ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ। এ কমিটির মাধ্যমে জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রশাসক মো. মাহমুদুল হাসান।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে রাজধানীর গুলশানে নগরভবনের সম্মেলন কক্ষে কমিটির প্রথম সভা হয়। এতে সভাপতির বক্তব্যে এ কথা বলেন ডিএনসিসির প্রশাসক।

ডিএনসিসির সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ডিএনসিসির প্রশাসককে সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ। বিভিন্ন সংস্থা ও বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে ২৫ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে কমিটির কর্মপরিধিতে উল্লেখ রয়েছে, কমিটির সদস্যরা স্থানীয় সরকার (সিটি করপোরেশন) অধ্যাদেশ ২০২৪ অনুযায়ী সিটি করপোরেশনের প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা করবেন। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) অধ্যাদেশ ২০২৪ এর ধারা ২৫ক এর উপধারা (৩) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যরা কাউন্সিলরের দায়িত্ব পালন করবেন।

এর আগে গত ১৯ আগস্ট মেয়র ও ২৬ সেপ্টেম্বর সব কাউন্সিলরকে নিজ নিজ পদ থেকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ।

আজ বৃহস্পতিবার সভায় ডিএনসিসির প্রশাসক মো. মাহমুদুল হাসান বলেন, ডিএনসিসি একটি সেবামূলক প্রতিষ্ঠান। ওয়ার্ড পর্যায়ের নাগরিকদের জন্য যেসব সেবা রয়েছে সেগুলো কর্মকর্তাদের মাধ্যমে নিশ্চিত করা হবে। অন্তর্বর্তী সরকারের প্রতি জনগণের যে প্রত্যাশা রয়েছে সেই প্রত্যাশা পূরণে ডিএনসিসির কর্মকর্তা ও কর্মচারী এবং গঠিত কমিটি অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট থাকবে। আইন ও বিধি অনুসরণ করে জবাবদিহির মধ্য দিয়ে সিটি করপোরেশনের সব কাজ পরিচালিত হবে।

jagonews24

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। স্থানীয় সরকার বিভাগের তদারকি টিম এবং ডিএনসিসির কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত তদারকি টিম মশক নিধন কার্যক্রম নিবিড় তদারকি করছে। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় তদারকি আরও জোরদার করা হবে।

জনগণের ভোগান্তি দূর করতে রাস্তা ও ড্রেনেজ নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ দিয়ে সংশ্লিষ্ট বিভাগকে ডিএনসিসির প্রশাসক বলেন, ডিএনসিসির আওতাধীন এলাকায় বিভিন্ন রাস্তা ও ড্রেনেজ নির্মাণের চলমান কাজ দ্রুত সম্পন্ন করতে হবে। অনেক সংস্থা নির্দিষ্ট মেয়াদের জন্য রোড কাটিংয়ের অনুমতি নিয়েছে। সেসব সংস্থাকে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করে ডিএনসিসিকে হস্তান্তর করার বিষয়ে তাগিদ দিতে হবে, যেন দ্রুত রাস্তাগুলো মেরামত করে চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া যায়।

সভায় ডিএনসিসির আওতাধীন এলাকায় আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পূজা উদযাপনের সার্বিক সহযোগিতা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়। পূজা মণ্ডপগুলোর আশেপাশে পরিচ্ছন্নতা নিশ্চিত করা, রাস্তা মেরামত, সকালে ও বিকেলে মশার ওষুধ দেওয়া, জলাবদ্ধতা হলে দ্রুত পানি অপসারণ, স্ট্রিট লাইটসহ অন্যান্য সব সেবা নিশ্চিত করার বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেন মো. মাহমুদুল হাসান।

এমএমএ/কেএসআর/জেআইএম