ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পোশাকশিল্পে টেকসই উন্নয়নের পথ তুলে ধরবে ক্লাইমেট অ্যাকশন ফোরাম

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০২ পিএম, ০২ অক্টোবর ২০২৪

পোশাকশিল্পে পরিবেশসম্মত টেকসই উন্নয়নের পথ তুলে ধরবে বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম। এই উপলক্ষে অনুষ্ঠান হবে আগামী ১০ অক্টোবর ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে।

অনুষ্ঠানে শিল্পসংশ্লিষ্ট অংশীজনরা জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাব মোকাবিলার জন্য সামগ্রিক প্রচেষ্টার মাধ্যমে দেশের পোশাক শিল্পে পরিবেশসম্মত টেকসই উন্নয়নের পথকে কিভাবে সুগম ও ত্বরান্বিত করা যায় তা নিয়ে মতবিনিময় করবেন।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) আয়োজিত এই অনুষ্ঠানে সহযোগী হিসেবে রয়েছে অ্যাপারেল ইমপ্যাক্ট ইনস্টিটিউট, ক্যাসকেল, ইউরোপীয় ইউনিয়ন, জিআইজেড, এইচঅ্যান্ডএম, বাংলাদেশে নেদারল্যান্ডসের দূতাবাস, পিডিএস লিমিটেড এবং টার্গেট।

পোশাক শিল্পের নেতৃবৃন্দ, সরকারি প্রতিনিধি, জলবায়ু নিয়ে কাজ করা ব্যক্তি, ব্র্যান্ড, উন্নয়ন সহযোগী সংস্থা, প্রতিষ্ঠান, নীতিনির্ধারক এবং শিক্ষাবিদরা এ ফোরামে অংশগ্রহণ করবেন।

জলবায়ু পরিবর্তন রোধ ও এর প্রভাব মোকাবিলায় নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী সরকারি সংস্থাসমূহ যেমন পররাষ্ট্র মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিপিএমআই) বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরামের মাধ্যমে আলোচনার জন্য একত্রিত করবে।

বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরামে ডেনমার্ক, ফ্রান্স, সুইডেন ও জার্মানির দূতাবাসসহ মূল কূটনৈতিক মিশনগুলো এ ফোরামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। ইউরোপীয় কমিশনের অংশগ্রহণ ফোরামের বৈশ্বিক দৃষ্টিভঙ্গিকে আরও শক্তিশালী করবে। লডস ফাউন্ডেশন, ইউএসএআইডি বাংলাদেশ, অক্সফাম, ব্লুউইন, কর্নেল ইউনিভার্সিটি, এপিক গ্রুপ, যমুনা গ্রুপ, প্রাণ-আরএফএল গ্রুপ, শিন শিন গ্রুপ, টিমসহ শীর্ষস্থানীয় পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং উদ্ভাবনী প্রতিষ্ঠান এসওএলশেয়ার এ আয়োজনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে।

এবারের ফোরামের প্রতিপাদ্য হলো ‘বাংলাদেশ ফ্যাশন: ড্রাইভিং কালেকটিভ ক্লাইমেট অ্যাকশন’ যার লক্ষ্য ফ্যাশন এবং পোশাক খাতের মধ্যে সাসটেইনেবিলিটি বা টেকসইতার প্রয়োজনীয়তাকে তুলে ধরা। এ ফোরামে অংশগ্রহণকারীদের মধ্যে কার্যকরী আলোচনার মাধ্যমে ডিকার্বনাইজেশন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জ্ঞান, সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করা হবে।

দিনব্যাপী বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম ২০২৪-এ মূল বক্তব্য, প্যানেল আলোচনা, উপস্থাপনা, কর্মশালা এবং দুটি গুরুত্বপূর্ণ উদ্যোগের উদ্বোধন হবে। বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরামের আলোচ্য বিষয়গুলোর মধ্যে থাকবে জলবায়ু সংকট এবং ফ্যাশন: বাংলাদেশের জন্য করণীয়, বাংলাদেশের জন্য ডিকার্বনাইজেশন বাস্তবায়নের উপায়, জলবায়ুর প্রভাব, বাংলাদেশে ফ্যাশন শিল্পের জন্য অভিযোজন সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় অগ্রাধিকারমূলক কর্মপন্থা, ডিকার্বনাইজেশন বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থায়ন ইত্যাদি।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, ‘একটি নেট-জিরো কার্বন ভবিষ্যৎ অর্জন করা কেবল একটি প্রয়োজনীয়তা নয়, এটি একটি অত্যন্ত গুরুতর দায়িত্বও বটে। অবশ্যই আমাদের শিল্পগুলোকে, বিশেষ করে ফ্যাশন ও পোশাক খাতকে টেকসই অনুশীলনের প্রতি উদ্বুদ্ধ করতে হবে যাতে কার্বন নিঃসরণ কমানো ছাড়াও ভবিষ্যতে টেকসই অবস্থান তৈরিতে নিজেদের সক্ষমতা তৈরি করে যেতে পারে। এখন আমাদের পৃথিবী যেন আগামী প্রজন্মের জন্য সমৃদ্ধ হয় তা নিশ্চিত করার জন্য সম্মিলিত পদক্ষেপের সময় এসেছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়ক বিশেষ দূত লুৎফী সিদ্দিকী বাংলাদেশের আন্তর্জাতিক জলবায়ু প্রতিশ্রুতির কৌশলগত দিক তুলে ধরবেন।

ইএআর/এমএমএআর/জিকেএস