ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চট্টগ্রামে তেলবাহী জাহাজে আগুন লাগার ঘটনা তদন্তে কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১৭ পিএম, ০১ অক্টোবর ২০২৪

চট্টগ্রামে কর্ণফুলীতে এমটি বাংলার জ্যোতি নামে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের পর আগুন লাগার ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে।

সাত সদস্যের কমিটির সভাপতি চট্টগ্রাম শিপিং করপোরেশনের নির্বাহী পরিচালক (প্রযুক্তি)। কমিটি গঠন করে মঙ্গলবার (১ অক্টোবর) শিপিং করপোরেশন থেকে অফিস আদেশ জারি করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- চট্টগ্রামের বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের একজন প্রতিনিধি, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের একজন প্রতিনিধি, চট্টগ্রাম বিএসসির মহাব্যবস্থাপক (মেরিন ওয়ার্কশপ), মহাব্যবস্থাপক (কার্গো সুপারভিশন অ্যান্ড অপারেশন), মহাব্যবস্থাপক (জাহাজ মেরামত) ও মহাব্যবস্থাপক (ডিপিএ অ্যান্ড সিএসও)।

কমিটিকে দুর্ঘটনার কারণ, ক্ষয়ক্ষতি ও এ দুর্ঘটনারোধে ভবিষ্যতে করণীয় বিষয়ে সুস্পষ্ট সুপারিশসহ একটি প্রতিবেদন আগামীর সাত কার্যদিবসের মধ্যে বিএসসির ব্যবস্থাপনা পরিচালকের কাছে জমা দিতে বলা হয়েছে।

এর আগে নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন এমটি বাংলার জ্যোতি জাহাজে অগ্নিকাণ্ডের বিষয়টির কারণ অনুসন্ধানপূর্বক সুপারিশসহ তদন্ত প্রতিবেদন জমা দিতে কমিটি গঠনের জন্য বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালককে নির্দেশনা দেন।

চট্টগ্রাম কর্ণফুলী নদীর ডলফিন জেটিতে এমটি বাংলার জ্যোতি নামে বিএসসির একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের পর আগুন লাগে। এ দুর্ঘটনায় জাহাজের ক্যাডেট সৌরভ সাহা, ফোরম্যান নুরুল ইসলাম, ডেক ক্যাজুয়াল সদস্য হারুন মৃত্যুবরণ করেন।

আরএমএম/এমএএইচ/এএসএম