ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিমানবাহিনীর সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৯ পিএম, ০১ অক্টোবর ২০২৪

বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার নিরাপত্তা সচেতনতা মাস-২০২৪ এর উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) ঢাকা সেনানিবাসে বিমানবাহিনী সদরদপ্তর মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন।

বিমানবাহিনী প্রধান বলেন, বিমানবাহিনীতে প্রথমবারের মতো সাইবার নিরাপত্তা সচেতনতা মাস উদযাপন করা হচ্ছে। সাইবার নিরাপত্তা আর কেবল একটি প্রযুক্তিগত বিষয় নয়, এটি আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য এবং আলোচ্য অংশ।

এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন বলেন, সংবেদনশীল তথ্যের সুরক্ষা শক্তিশালী সাইবার নিরাপত্তা ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাগুলোর মধ্যে একটি এবং সাইবার হুমকি ও আক্রমণের ক্রমবর্ধমান সংখ্যার সঙ্গে, সংস্থা এবং ব্যক্তিদের জন্য তাদের সংবেদনশীল তথ্যগুলোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা অপরিহার্য হয়ে উঠেছে।

কার্যকর সাইবার নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে আমরা ঝুঁকি কমাতে পারি এবং সম্ভাব্য ক্ষতি থেকে নিজেদের রক্ষা করতে পারি। সাইবার নিরাপত্তা শুধু আমাদের আইটি বিশেষজ্ঞদের দায়িত্ব নয়, সাইবার স্পেসে নিজেদের সুরক্ষিত রাখতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এ সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বিমানবাহিনী সর্বোত্তম সাইবার নিরাপত্তা অনুশীলনে অগ্রগামী এবং অনুসরণীয় হয়ে থাকবে বলে তিনি উল্লেখ করেন।

সাইবার ওয়ারফেয়ার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি পরিদপ্তরের পরিচালক অনুষ্ঠানে প্রধান সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। বিমানবাহিনী প্রধান এ উদ্যোগ নেওয়ার জন্য সাইবার ওয়ারফেয়ার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি পরিদপ্তরের প্রচেষ্টার প্রশংসা করেছেন এবং সবাইকে সচেতন ও সতর্ক থাকতে উৎসাহিত করেছেন।

অনুষ্ঠানে বিমানবাহিনীর ঢাকার ঘাঁটি-ইউনিটের নির্বাচিত কর্মকর্তা, বিমানসেনা এবং অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। ঢাকার বাইরের ঘাঁটিগুলোর প্রতিনিধিরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগদান করেন।

টিটি/এমএএইচ/এমএস