ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিশ্বের কোথাও বাংলাদেশের মতো এতটা হর্ন বাজায় না: রিজওয়ানা হাসান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৬ পিএম, ০১ অক্টোবর ২০২৪

বিশ্বের অন্য কোথাও বাংলাদেশের মতো এতটা হর্ন বাজায় না বলে মন্তব্য করেছেন সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদর দপ্তরের সামনে থেকে ‘নীরব এলাকা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, গাড়িতে হর্ন বাজানো এটা আমাদের দীর্ঘদিনের অভ্যাসের বিষয় তাই হুট করে হর্ন না বাজানো কঠিন কাজ। তবে অবশ্যই আমাদের ধীরে ধীরে পরিবর্তন হতে হবে। প্রথম এক সপ্তাহ আমরা এই এলাকাতে ‘নীরব এলাকা’র কর্মসূচি পরিচালনা করবো, কারণ বিদেশ থেকে যখন কেউ এসে নামে তার কানে এই হর্নের শব্দ বাজে। তাই আমরা প্রথমে এই এলাকাকে বেছে নিয়েছি। পৃথিবীর অন্য কোনো দেশে এতটা হর্ন বাজায় না। বিমানবন্দর এলাকার পরে ক্রমান্বয়ে ঢাকা শহরের অন্যান্য এলাকায়ও আমরা ‘নীরব এলাকা’র কর্মসূচি চালু করবো।

নিজের গাড়িতে হর্ন বাজান না, এমনকি উপদেষ্টা হিসেবে চলাচলের সময় প্রটোকলের সাইরেনও কখনো বাজাননি বলে জানিয়ে উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমি যখন উপদেষ্টা ছিলাম না তখনো আমার গাড়ির হর্ন আমি বাজাতাম না আর এখনো বাজাই না। এমনকি উপদেষ্টা হিসেবে প্রটোকলের সাইরেনও বাজাইনি কখনো। আমি বাজাতে দেইনি। তবে ঢাকার বাইরে যখন উপদেষ্টা হিসেবে গেছি তখন এক জেলা থেকে অন্য জেলায় যখন ঢুকে তখন স্থানীয় প্রটোকল চেঞ্জ হয় সেই সময়গুলোতে আমি তাদের নিষেধ করার সুযোগ পাইনি।

এর আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর সামনে তিন কিলোমিটার মহাসড়কে (উত্তরে স্কলাস্টিকা পয়েন্ট হতে দক্ষিণে লা মেরিডিয়ান পয়েন্ট পর্যন্ত) ঘোষিত হর্নমুক্ত ‘নীরব এলাকা’ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এসময় তিনি আরও বলেন, আমরা প্রাথমিকভাবে সচেতনতামূলকভাবে এই কার্যক্রম পরিচালনা করবো। আপাতত এই এলাকার তিন কিলোমিটার ‘নীরব এলাকা’ ঘোষণা করে সূচনা করা হয়েছে। আসলে সবাই সচেতন এবং নিজ নিজ জায়গা থেকে সচেষ্ট হলেই আমরা এই কার্যক্রমটি বাস্তবায়ন করতে পারবো।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মঞ্জুর কবীর ভূঁইয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব নাসরীন জাহান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ উপস্থিত ছিলেন।

এমএমএ/এসএনআর/জেআইএম