ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশে প্রযুক্তিতে চাকরির সুযোগ সৃষ্টি করতে চায় বিশ্ব ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৭ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২৪

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল। রোববার (২৯ সেপ্টেম্বর) ঢাকায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অফিস কক্ষে এ সাক্ষা‌ৎ হয়।

এসময় বাংলাদেশে প্রযুক্তি বিষয়ে চাকরির সুযোগ সৃষ্টির পাশাপাশি তথ্যপ্রযুক্তি স্থাপনা তৈরির আগ্রহ প্রকাশ করেন বিশ্ব ব্যাংকের গ্লোবাল ডিরেক্টর মোনা হাদ্দাদ।

নাহিদ ইসলাম বলেন, আমাদের দেশে বেকারত্ব একটি বড় সমস্যা। যাকে কেন্দ্র করেই মূলত আন্দোলনের সূচনা হয়েছিল। আমাদের একটি বড় কমিটমেন্ট হচ্ছে কর্মক্ষেত্র তৈরি করা। আমাদের দেশের অর্থনীতিতে ফ্রিল্যান্সারদের একটি বড় ভূমিকা আছে। কিন্তু অবকাঠামো না থাকায় আমরা সে সুযোগ কাজে লাগাতে পারছি না। ডিজিটাল সেক্টরে কর্মক্ষেত্র তৈরি করতে আমরাও আগ্রহী। এক্ষেত্রে বিশ্বব্যাংকের সহযোগিতা আমাদের প্রয়োজন।

প্রকল্প বিষয়ে উপদেষ্টা বলেন, এই মুহূর্তে আমরা নতুন কোনো প্রকল্পের বিষয়ে ভাবছি না। পুরনো যে প্রকল্প আছে সেগুলোকে কীভাবে আরও সময়োপযোগী করা যায় সে বিষয়ে চিন্তা করছি।

উপদেষ্টা আরও বলেন, তথ্যপ্রযুক্তির প্রকল্পগুলো নিয়ে সাধারণ মানুষের মনে একটা অনাস্থা তৈরি হয়েছে। এক্ষেত্রে রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ করা হলেও তার ফলাফল আশানুরূপ হয়নি। সেই প্রকল্পগুলো যাচাই-বাছাই করা হচ্ছে, যেহেতু বিশ্বব্যাংক বেশ কিছু প্রকল্পের সঙ্গে জড়িত তাই তাদেরও যদি কোনো পরামর্শ বা কোনো বিষয়ে বলার থাকে সেটাও তারা নির্দ্বিধায় বলতে পারে।

প্রকল্পগুলোর নিরপেক্ষ মূল্যায়ন না হলে ভবিষ্যতে কাজ করা কঠিন হয়ে যাবে বলেও মন্তব্য করেন নাহিদ ইসলাম।

সাক্ষাৎকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী, বিশ্ব ব্যাংকের প্রোগ্রাম লিডার সোলায়মান কুলিবালি, সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট হোসনা ফেরদৌস সুমি এবং ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট সুপর্ণা রায় উপস্থিত ছিলেন।

এসইউজে/জেডএইচ/