ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জুলহাস-তনয় হত্যার বিচার দাবি নিশা দেশাইয়ের

প্রকাশিত: ০৯:০১ এএম, ০৫ মে ২০১৬

রাজধানীর কলাবাগানে ইউএসএইডের কর্মকর্তা জুলহাস ও তার বন্ধু তনয় হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন সফররত মার্কিন দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই। বৃহস্পতিবার (৫ মে) দুপুর সাড়ে ১২টায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে তিনি এই দাবি জানান। এ সময় তিনি সন্ত্রাস দমনে বাংলাদেশকে সব ধরণের সহায়তারও আশ্বাস দেন।

বৈঠকে বাংলাদেশে কোনো আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের অস্তিত্ব নেই বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বাংলাদেশে আইএসের উপস্থিতি সম্পর্কে জানতে চাইলে নিশা দেশাই বলেন, বাংলাদেশে নৃশংস হত্যাকাণ্ড গুলোর দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদা যে বক্তব্য দিচ্ছে তা অবিশ্বাস করার কোনো কারণ নেই।

জুলহাস মান্নানের নৃশংস হত্যাকাণ্ডে আমরা অত্যন্ত মর্মাহত ও ক্ষুব্ধ উল্লেখ করে তিনি বলেন সে (জুলহাস মান্নান) মার্কিন সরকারের একজন কর্মী ছিলেন। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সন্ত্রাসবাদ দমনের ক্ষেত্রে আমরা কোথায় কোথায় সহযোগিতা করে এগিয়ে নিতে পারি, সে বিষয়ে আলোচনা করেছি।এ সময় তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের একটি সাইবার নিরাপত্তা দল শিগগিরই বাংলাদেশে আসবে।

নিশা দেশাই আরও বলেন আইএস, আল-কায়েদার মতো সন্ত্রাসী সংগঠনগুলো এখানকার বিভিন্ন সন্ত্রাসী ঘটনায় যে দায়িত্ব স্বীকার করে আসছে, সেটিকে আমরা বিবেচনায় নিয়ে থাকি। কারণ, এসব সংগঠন হয় সন্ত্রাসী ঘটনা ঘটাচ্ছে কিংবা এখানকার সংগঠনগুলোর সঙ্গে নিজেদের মধ্যে একটা যোগসূত্র স্থাপনের চেষ্টা চালাচ্ছে, তাতে কোনো সন্দেহ নেই।

বাংলাদেশের মতো সুন্দর একটি দেশে এসব সন্ত্রাসী সংগঠন যাতে ঘাঁটি গাড়তে না পারে, সে ব্যাপারে আমরা বদ্ধ পরিকর  উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এদেশীয় সন্ত্রাসী সংগঠনগুলো এসব ঘটনা ঘটাচ্ছে বলে আমরা মার্কিন প্রতিনিধিদলকে অবহিত করেছি। আমরা তাঁদের এটাও বলেছি, সন্ত্রাসী কর্মকাণ্ডের ব্যাপারে তাঁদের কাছে আগাম কোনো তথ্য থাকলে সেটা যেন তাঁরা আমাদের দেন। তাহলে আমরা সন্ত্রাসীদের প্রতিরোধ করতে পারব। তারা আমাদের এসব ব্যাপারে আগাম তথ্য দিয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

বৈঠকে নিশা দেশাই ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট, বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব, আইজিপি, র্যা বের মহাপরিচালকসহ আইনশৃঙ্খলা বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তারা।

এমইউ/এমএমজেড/এএইচ/আরআইপি