ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মশা নিয়ন্ত্রণে ডিএসসিসির ১০ ওয়ার্ডে চিরুনি অভিযান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ঢাকাসহ সারাদেশেই বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। প্রতিদিন শত শত মানুষ এডিস মশাবাহিত এ রোগে আক্রান্ত হচ্ছেন। দীর্ঘ হচ্ছে ডেঙ্গুতে মৃত্যুর তালিকাও। এ অবস্থায় এডিস মশার লার্ভা ধ্বংস ও মশা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১০টি ওয়ার্ডে ‘বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন’ কার্যক্রম তথা চিরুনি অভিযান চালানো হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ডিএসসিসির সব ওয়ার্ডে দৈনন্দিন নিয়মিত কার্যক্রমের পাশাপাশি সংস্থাটির স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সমন্বয়ে ০২, ১৮, ২৪, ২৫, ৩৪, ৪৯, ৬১, ৬২, ৬৩ ও ৬৯ নম্বর ওয়ার্ডে এসব চিরুনি অভিযান পরিচালনা করা হয়।

মশক নিয়ন্ত্রণে ডিএসসিসির ১০ ওয়ার্ডে চিরুনি অভিযান

চিরুনি অভিযানে সকালে লার্ভিসাইডিং কার্যক্রম ও বিকেলে এডাল্টিসাইডিং কার্যক্রমে শতাধিক মশককর্মী এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ১২৭ জন পরিচ্ছন্নতাকর্মী অংশ নেন।

আরও পড়ুন

এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো গতকালের (২৪ সেপ্টেম্বর) তালিকা অনুযায়ী ডেঙ্গুরোগীর আবাসস্থল ও চারপাশে বিশেষ লার্ভিসাইডিং ও এডাল্টিসাইডিং কার্যক্রমের মাধ্যমে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা হয়েছে।

মশক নিয়ন্ত্রণে ডিএসসিসির ১০ ওয়ার্ডে চিরুনি অভিযান

গতকাল মঙ্গলবার সারাদেশে মোট ডেঙ্গুরোগী শনাক্তের সংখ্যা ৮০১ জন। তার মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত এলাকায় রোগীর সংখ্যা দেখানো হয় ১৫৩ জন। কিন্তু তালিকা অনুযায়ী সরেজমিনে যাচাই-বাচাই শেষে ডিএসসিসি এলাকার ৫৭ জন রোগী পাওয়া যায়। অন্য রোগীরা দক্ষিণ সিটির আওতাধীন এলাকার বাইরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বর্তমানে ডিএসসিসির আওতাভুক্ত এলাকায় আত্মীয়-স্বজন কিংবা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এমএমএ/এমকেআর/এমএস