ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৫ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ, ১১ বছর পর দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩৪ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ভুয়া প্রতিষ্ঠানের নামে জালিয়াতির মাধ্যমে প্রায় ২৫ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের ঘটনায় প্রায় ১১ বছর পর মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের সাবেক ম্যানেজারসহ চারজনকে আসামি করা হয়েছে।

আসামিরা হলেন, স্ট্যান্ডার্ড ব্যাংক সিডিএ এভিনিউ শাখার চাকরিচ্যুত দুই কর্মকর্তা সাবেক ব্যবস্থাপক মো. তাজুল ইসলাম চৌধুরী (৫৭) ও সাবেক কর্মকর্তা কাঞ্চন কুমার দে (৫৭), চট্টগ্রামের সাতকানিয়া থানার চর খাগরিয়া গ্রামের ইব্রাহিম চৌধুরীর ছেলে সাইফুল ইসলাম চৌধুরী (৫১) এবং নগরীর ডবলমুরিং থানার স্ট্যান্ডরোড এলাকার মৃত আমির হোসেন দোভাষের ছেলে ইকবাল হোসেন দোভাষ (৬৯)।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ মামলাটি দায়ের করেন ওই কার্যালয়ের উপ-সহকারী পরিচালক সবুজ হোসেন। মামলার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাৎ।

তিনি বলেন, প্রতারণার উদ্দেশ্যে আসামিরা পরস্পর যোগসাজশে আবদুস সবুর চৌধুরীর নাম ও কাগজপত্র ব্যবহার করে মেসার্স এইচ অ্যান্ড এইচ করপোরেশন নামে একটি ভুয়া অংশীদারি প্রতিষ্ঠানের নামে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড সিডিএ এভিনিউ শাখা থেকে ঋণ দেয়। ১০টি হিসাবের মাধ্যমে সবমিলিয়ে ২৪ কোটি ৭১ লাখ ৪২ হাজার ৪০৬ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেন। এতে দণ্ডবিধির ৪০৯, ১০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ করা হয়। ২০০৭ সাল থেকে ২০১৩ পর্যন্ত এ ঘটনা ঘটেছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

এমডিআইএইচ/এমএএইচ/