ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৌদি আরবে রাষ্ট্রদূত ভবন নির্মাণে বাড়ছে ব্যয়-সময়

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫১ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

সঠিক সময়ে হচ্ছে না সৌদি আরবের রিয়াদে নির্মিত রাষ্ট্রদূত ভবন। ফলে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ হাউস (রাষ্ট্রদূত ভবন) নির্মাণ প্রকল্পের ব্যয় ও সময় বাড়ছে। এরই মধেই প্রকল্পটি সংশোধনের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পরিকল্পনা কমিশন জানায়, বাংলাদেশ সরকার সৌদি আরবে চ্যান্সেরি ভবন এবং রাষ্ট্রদূতের বাসভবন নির্মাণের জন্য ১৯৮৪ সালে সৌদি সরকারের কাছ থেকে দুই খণ্ড জমি লাভ করে। যার মধ্যে একটি জমিতে চ্যান্সেরি ভবন নির্মাণকাজ ২০১৮ সালে সমাপ্ত হয়। অন্য জমিতে রাষ্ট্রদূতের বাসভবন নির্মাণের জন্য আলোচ্য প্রকল্পটি গ্রহণ করা হয়।

প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ৩৪ কোটি ২৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে সেপ্টেম্বর ২০১৯ থেকে ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের জন্য গত ১৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখে পরিকল্পনা মন্ত্রী প্রকল্পটি অনুমোদন দেয়।

পরিকল্পনা কমিশন জানায়, মূল প্রকল্প মেয়াদের মধ্যে নির্মাণকাজ সমাপ্ত করা সম্ভব না হওয়ায় এবং প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নে অতিরিক্ত অর্থের প্রয়োজন হওয়ায় মোট প্রকল্প ব্যয়ের ১৫ শতাংশ ও সময় ১ বছর বৃদ্ধির প্রস্তাব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রথম সংশোধিত প্রকল্পের বাস্তবায়নকাল সেপ্টেম্বর ২০১৯ থেকে ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত এবং মোট প্রাক্কলিত ব্যয় ৩৯ কোটি ৩৯ লাখ টাকা।

বর্তমানে প্রকল্পটির বিভিন্ন খাতের ব্যয় বৃদ্ধিসহ মেয়াদ বৃদ্ধির প্রয়োজন। ফলে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৪৫ কোটি ২৭ লাখ ৫০ হাজার (জিওবি) প্রাক্কলিত ব্যয়ে অর্থাৎ অনুমোদিত প্রথম সংশোধিত ব্যয় হতে ৫ কোটি ৮৭ লাখ ৬০ হাজার টাকা বেশি এবং বাস্তবায়ন মেয়াদ সেপ্টেম্বর ২০১৯ থেকে জুন ২০২৫ পর্যন্ত অর্থাৎ ১ বছর ৪ মাস বৃদ্ধি করে ২য় সংশোধন প্রস্তাব পরিকল্পনা কমিশনে প্রেরণ করেছে।

ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ২৩ কোটি ৭৭ লাখ বা ৬০ দশমিক ৩৫ শতাংশ এবং বাস্তব অগ্রগতি ৫৭ শতাংশ।

এমওএস/এমআইএইচএস/এএসএম