ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মশার প্রজননস্থল ধ্বংসে ডিএনসিসির অভিযান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিশেষ মশক নিধন অভিযানে একদিনে ৬ হাজার ৩৫৯টি স্থান পরিদর্শন ও ৪ হাজার ৪৬৮টি মশার প্রজনন স্থল ধ্বংস করা হয়েছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ডিএনসিসির প্রতিটি এলাকায় একযোগে পরিচালিত মশক নিধন কার্যক্রম ৯৭৩ জন মশক কর্মী অংশ নিয়েছে।

এ মশক নিধন কার্যক্রম সরেজমিনে তদারকি করেছে স্থানীয় সরকার বিভাগের তদারকি টিম এবং ডিএনসিসির তদারকি টিম। মঙ্গলবার ডিএনসিসির প্রতিটি অঞ্চলে সকালে পরিচালিত লার্ভিসাইডিং কার্যক্রম ও বিকেলে পরিচালিত এডাল্টিসাইডিং কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছে তদারকি স্থানীয় সরকার বিভাগের ও ডিএনসিসির তদারকি টিম।

স্থানীয় সরকার বিভাগের তিনটি তদারকি টিম এবং ডিএনসিসির কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ১০টি তদারকি টিম দশটি অঞ্চলে প্রথম ধাপে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত পরিচালিত লার্ভিসাইডিং এবং দ্বিতীয় ধাপে বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত পরিচালিত এডাল্টিসাইডিং কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে।

নগরবাসীর উদ্দেশ্যে ডিএনসিসির প্রশাসক মো. মাহমুদুল হাসান বলেন, আমাদের কর্মীরা বাসাবাড়ির আশপাশে ওষুধ ছেটায়। কিন্তু বাসাবাড়ির ভেতরে আমাদের কর্মীদের পক্ষে কাজ করা সম্ভব হয় না। তাই নিজেদের বাসাবাড়ি পরিচ্ছন্ন রাখতে হবে। ফ্রিজ, এসি, ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যেন পানি জমে না থাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

মশক নিধন কার্যক্রম পরিচালনার পাশাপাশি ডিএনসিসির ১০টি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন কর্মকর্তারা এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করা হয়। আগামী এক সপ্তাহ প্রতিদিন সকালে ও বিকেলে এই তদারকি কার্যক্রম চলমান থাকবে।

এমএমএ/এমআইএইচএস/এএসএম