ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৫ আগস্টের পর ডিবি মানুষের মনে আস্থা ফিরিয়ে এনেছে: ডিবিপ্রধান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা মহানগর (ডিবি) পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার রেজাউল করিম মল্লিক বলেছেন, ৫ আগস্টের পরিবর্তিত বাস্তবতায় ডিবি অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সাধারণ মানুষের মনে আস্থা ফিরিয়ে এনেছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ডিএমপি হেডকোয়ার্টার্সের এএসপি প্রবেশনারদের ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নবীন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে ডিবিপ্রধান রেজাউল করিম মল্লিক বলেন, যে কোনো চাঞ্চল্যকর ঘটনার রহস্য উদঘাটন, আসামি গ্রেফতার ও আইনের আওতায় নিয়ে আসার জন্য ডিবি প্রতিষ্ঠা করা হয়।

প্রতিষ্ঠার পর থেকেই ডিবি নিরলস কাজ করে যাচ্ছে। কিশোর অপরাধ, সোশ্যাল মিডিয়া ক্রাইম, অনলাইন গুজব ও সাইবার অপরাধ দমনে ডিবি রাতদিন কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

তিনি আরও বলেন, একটা কথা মনে রাখতে হবে সবাই আপনাদের কাজকর্ম পর্যবেক্ষণ করবে। সুতরাং আপনাদের দায়িত্ব পালন হতে হবে জবাবদিহিমূলক ও স্বচ্ছ।

অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) ফারুক আহমেদ বলেন, প্রত্যেক মানুষ কাউকে না কাউকে তার আদর্শ মানে, সম্মান করে। আপনাকে কেউ সম্মান করবে কি না সেটা আপনার কর্মের ওপরই নির্ভর করে। আপনাকে সেভাবেই প্রস্তুত হতে হবে। নিজেকে নেতা হিসেবে তৈরি করতে হবে। অনেক সময় পুলিশকে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়। প্রশিক্ষণের মাধ্যমে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করার যোগ্য হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. ইসরাইল হাওলাদার বলেন, পুলিশ ও সমাজ একে অন্যের পরিপূরক। পুলিশের কাজ সমাজের নিরাপত্তা নিশ্চিত করা। পুলিশের কাজ অক্সিজেনের মতো। দেখা যায় না, তবে তা না থাকলে এর অভাব অনুভব করা যায়। অক্সিজেন ছাড়া যেমন মানুষ চলতে পারে না পুলিশ ছাড়াও একটি সমাজ চলতে পারে না।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) হাসান মো. শওকত আলীসহ ডিএমপির বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিটি/এমআইএইচএস/এএসএম