ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলার কাজ সমন্বয়ে ৭ সদস্যের কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৪

ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলার কাজ সমন্বয় সাধন এবং তথ্য সংগ্রহের জন্য সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ের সম্মেলন কক্ষে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনসহ সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সরকার বিভাগের জরুরি সভায় এ কমিটি গঠন করা হয়। স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডেঙ্গু রোগের সংক্রমণ থেকে নাগরিকদের রক্ষাকল্পে জনসচেতনতা সৃষ্টি, মশার প্রজননস্থল বিনষ্টকরণ, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা এবং লার্ভা ও মশা নিধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বর্তমান মৌসুমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশক নিধন অভিযান যথাযথভাবে বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড়ভাবে তদারকির জন্য ১০টি টিম গঠন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) কাজ করবে চারটি টিম, তিনটি টিম উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) কাজ করবে। নারায়ণগঞ্জ, গাজীপুর এবং চট্টগ্রাম সিটি করপোরেশনসহ অন্যান্য সিটি করপোরেশনে কার্যপরিচালনার জন্য গঠিত হয়েছে একটি টিম।

এছাড়াও ঝুঁকিপূর্ণ পৌরসভাসমূহ যেমন- সাভার, দোহার, তারাব, রূপগঞ্জ ও অন্যান্য পৌরসভার জন্য আরও একটি টিম গঠন করা হয়েছে।

এসব কমিটিতে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব পর্যায়ের কর্মকর্তাদের টিম প্রধান করা হয়েছে। সভায় ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলার কাজটি সমন্বয় সাধন এবং তথ্য সংগ্রহের জন্য সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

গঠিত টিমগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সিটি করপোরেশন ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে সমন্বয়পূর্বক দৈনিক কমপক্ষে তিনটি ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব এলাকা পরিদর্শন করবেন এবং ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম মনিটরিং ও তদারকি করবেন।

স্থানীয় সরকার বিভাগের তথ্য সংগ্রহ কমিটির নিকট নিয়মিত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় গৃহীত পদক্ষেপ এবং অভিযান পরিচালনা সংক্রান্ত সচিত্র প্রতিবেদন দাখিল করবেন।

জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় গৃহীত পদক্ষেপ এবং অভিযান পরিচালনা সংক্রান্ত প্রতিবেদন নিয়মিতভাবে ওয়েবসাইট, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যবস্থা গ্রহণ করবেন।

সভায় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম, এ কে এম তারিকুল আলম, মো. ফজলুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসক মো. মাহমুদুল হাসান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রশাসক এ এইচ এম কামরুজ্জামানসহ স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/ইএ/এমএস