ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বায়তুল মোকাররমে ফিরে এলেন খতিব রুহুল আমিন, দুপক্ষের সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৪

জুমার নামাজের আগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বর্তমান ও সাবেক খতিবের অনুসারীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বেশ কয়েকজন মুসল্লি আহত হয়েছেন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) জুমার নামাজের আগে আগের খতিব মুফতি রুহুল আমীন বয়ান করতে গেলে এ সংঘর্ষ শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, নামাজের আগে বয়ানের সময় একদল মুসল্লি আগের খতিব মুফতি রুহুল আমীনের পেছনে নামাজ পড়তে অনীহা প্রকাশ করেন। এ সময় আরেকদল মুসল্লি প্রতিবাদ করেন। পরে এ দুপক্ষ হাতাহাতি ও মারামারিতে জড়িয়ে পড়েন। এ সময় নামাজ না পড়িয়ে ঘটনাস্থল ত্যাগ করেন মুফতি রুহুল আমীন।

নামাজ পড়তে আসা গার্ডিয়ান প্রকাশনীর প্রকাশক নূর মোহাম্মদ বলেন, আমরা স্বাভাবিকভাবে বায়তুল মোকাররমে নামাজ পড়তে আসছিলাম। আমরা জানতাম না আগের খতিব রুহুল আমীন আজকে খুতবা দেবেন। পরে তিনি যখন খুতবা দেওয়া শুরু করলেন তখন প্রায় এক হাজার মুসল্লি দাঁড়িয়ে প্রতিবাদ করেন।

কিছু মুসল্লি উনাকে নামাজ না পড়াতে বিনয়ের সঙ্গে অনুরোধ করেন। এরপর হঠাৎ করে তার সঙ্গে আসা তার মাদরাসার ছাত্ররা সাধারণ মুসল্লিদের মারতে শুরু করে। তারা মসজিদের জুতার বক্স ও পাইপ দিয়ে মসজিদ চত্বরে আক্রমণ করে। অনেক মুসল্লি আহতে হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।

ছাত্র–জনতার অভ্যুত্থানের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতনের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন আত্মগোপনে চলে যান। পরে খতিবের দায়িত্ব দেওয়া হয় ওয়ালিউর রহমান খানকে।

আরএএস/এমএএইচ/এমএস