ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১০ ঘণ্টায়ও বিয়ারিং প্যাড স্থাপন করতে পারেনি মেট্রোরেল কর্তৃপক্ষ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

রাজধানীর খামারবাড়িতে মেট্রোরেলের ভায়াডাক্ট অংশের একটি বিয়ারিং প্যাড খুলে গেছে। এ কারণে আজ বুধবার সকাল ৯টা থেকে বন্ধ রয়েছে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল। সন্ধ্যা ৭টার পর এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিয়ারিং প্যাড স্থাপন করতে পারেনি মেট্রোরেল কর্তৃপক্ষ।

খুলে যাওয়া বিয়ারিং প্যাড লাগাতে কাজ করছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে কখন নাগাদ এ কাজ শেষ হবে এবং এ অংশে মেট্রোরেলে যাত্রী পরিবহন কখন শুরু হবে সে বিষয়ে সুনির্দিষ্ট করে কেউ বলতে পারছে না।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, মেট্রোলের একটি খুঁটিতে চারটি বিয়ারিং প্যাড থাকে। প্রতিটি বিয়ারিংয়ের ওজন ২০০ কেজি। এর ওপর বসানো হয় ভায়াডাক্ট। আজ সকালে ইসলামিয়া চক্ষু হাসপাতালের প্রধান ফটকের সামনের খুঁটির দক্ষিণ-পশ্চিম কোণের একটি বিয়ারিং প্যাড খুলে পড়ে যায়। এতে ভায়াডাক্ট রুট এলাইমেন্ট কিছুটা উঁচু-নিচু হয়ে গেছে। ফলে মেট্রোরেল চলাচলে ঝুঁকি তৈরি হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় সরেজমিনে দেখা যায়, খামারবাড়ির ঠিক সামনে মেট্রোরেলের বিয়ারিং প্যাড লাগানোর কাজ করছেন ডিএমটিসিএলের সংশ্লিষ্টরা। এজন্য খামারবাড়ি মোড় থেকে ফার্মগেট যাওয়ার রাস্তা বন্ধ করে রেখেছেন নিরাপত্তাকর্মীরা। এছাড়া ফার্মগেট মেট্রো স্টেশনে যাত্রী ওঠানামা বন্ধ রয়েছে। যারা এ দুর্ঘটনার খবর জানতেন না তারা এই স্টেশনে এসে ফেরত যাচ্ছেন।

১০ ঘণ্টায়ও বিয়ারিং প্যাড স্থাপন করতে পারেনি মেট্রোরেল কর্তৃপক্ষ

ডিএমটিসিএলের এক কর্মকর্তা জানান, সকাল ৯টা ৯ মিনিটে এই বিয়ারিং প্যাড খুলে সড়ক বিভাজকের উপরে পড়ে। ভাগ্যক্রমে বেঁচে যান এ পথে চলাচল করা যাত্রীরা। বিয়ারিং প্যাড সড়ক বিভাজকের ওপরে থাকা স্টিলের রেলিংয়ের ওপর পড়েছে। সেটি দুমড়ে-মুচড়ে গেছে। এ দুর্ঘটনার পর থেকেই আগারগাঁও থেকে মতিঝিলগামী মেট্রো চলাচল বন্ধ হয়ে যায়। এক পর্যায়ে মতিঝিল থেকে উত্তরাগামী মেট্রোও বন্ধ হয়ে যায়। তবে আগারগাঁও থেকে উত্তরা এবং উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে জানতে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি। তবে ডিএমটিসিএলের আরেক কর্মকর্তা জানান, মেট্রোরেল চালুর পর এবারই প্রথম বিয়ারিং প্যাড খুলে পড়লো। এক দেড়-ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও লেগেছে ছয় ঘণ্টার মতো। এখন ভায়াডাক্ট রুট এলাইমেন্ট উঁচু-নিচু পরীক্ষা করে দেখা হচ্ছে। আশা করা যায় এক ঘণ্টার মধ্যে কাজ শেষ হবে।

এমএমএ/কেএসআর/জিকেএস