ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পুনর্বাসনসহ ৫ দফা দাবিতে সৌদিফেরত প্রবাসীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩৫ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ করার অপরাধে দেশে পাঠানোয় পুনর্বাসনসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছেন সৌদিফেরত প্রবাসীরা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘সৌদিফেরত প্রবাসীদের’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, রেমিট্যান্স যোদ্ধারা দেশের প্রতি ভিন্ন রকম আবেগ-অনুভূতি নিয়ে সেখানে বাস করেন। দেশের যেকোনো সংকটে প্রবাসীদের উদ্বেগ থাকে বেশি। বিগত জুলাই মাসে ছাত্র-জনতার ওপর স্বৈরাচারের চরম দমন-নিপীড়ন ও হত্যাযজ্ঞ দেখে বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচিতেও স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন প্রবাসীরা। এতে সৌদি আরব ও আরব আমিরাতের প্রবাসীরা সেসব দেশের আইনশৃঙ্খলা বাহিনীর রোষানলে পড়েন। পাশাপাশি স্বৈরাচারী সরকারের তরফ থেকেও তাদের প্রতি বিরূপ মনোভাব পোষণ করা হয়। ফলে বিপুল-সংখ্যক প্রবাসী বাংলাদেশি সেদেশে মামলা ও নিষেধাজ্ঞার মুখোমুখি হন। পাইকারি হারে প্রবাসীদের ধরে ধরে দেশে ফেরত পাঠানো হচ্ছে। পলাতক স্বৈরাচারের অসহযোগিতার কারণে এসব প্রবাসীদের অনেককেই সেখানে জেলখাটতে হয়েছে। অনেককে জেল থেকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

প্রবাসীরা আরও অভিযোগ করেন, গত ১৯ জুলাই সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সামনে বৈষম্যবিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে বিক্ষোভ করায় ২২৮ জন বাংলাদেশিকে সেদেশের কর্তৃপক্ষ কারাগারে পাঠায়। সেখানে বিভিন্ন ধরনের নির্যাতন ও জুলুমও চালানো হয় আমাদের ওপর। ৪১ দিন জেলে রেখে আমার দেশে পাঠিয়ে দেওয়া হয়।

প্রধান উপদেষ্টার হস্তক্ষেপে আরব আমিরাতের প্রবাসীদের সমস্যা কিছুটা লাঘব হলেও সৌদিফেরত প্রবাসীদের উদ্ধার বা তাদের সহযোগিতায় কোনো পদক্ষেপ এখনো দৃশ্যমান নয়।

এসময় তারা অন্তর্বর্তী সরকারের কাছে পুনর্বাসনসহ ৫ দফা দাবি জানান। দাবিগুলো হলো- বৈষম্যবিরোধী আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ করায় সৌদি সরকারের করা মামলা ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করানো। সরকারি খরচে সৌদিতে পুনরায় পাঠানো অথবা অন্য দেশে পাঠানোর পদক্ষেপ নেওয়া। প্রবাসীদের এককালীন নগদ সহায়তা দেওয়া। ক্ষতিগ্রস্ত প্রবাসীদের জন্য বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি না করা পর্যন্ত দেশে কর্মসংস্থানের তড়িৎ পদক্ষেপ নেওয়া। সৌদি আরবসহ বিভিন্ন দেশের দূতাবাসগুলোতে প্রবাসী বান্ধব কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া।

এনএস/এমএএইচ/জিকেএস