ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘জলবায়ু তহবিলের অর্থব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের জন্য আমরা দায়ী। আমরা কেন এই জনস্বার্থবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করলাম? নদীর জায়গা দখল করে গড়ে ওঠা স্থাপনা এবং কারখানা উচ্ছেদ করতে হবে। তাদের আইনের আওতায় নিয়ে আসতে হবে। জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করতে জলবায়ু তহবিলের অর্থব্যয়ের দুর্নীতি বন্ধে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে জলবায়ু ন্যায্যতা সমাবেশ ২০২৩-এর চূড়ান্ত ঘোষণাপত্র উপস্থাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে চূড়ান্ত ঘোষণাপত্র উপস্থাপন করেন জলবায়ু ন্যায্যতা সমাবেশ ২০২৩-এর আয়োজক কমিটির সদস্য সচিব শরীফ জামিল।

শরীফ জামিল বলেন, জনগণের জরুরি দাবির প্রেক্ষিতে সংগঠিত প্রচারাভিযান বাংলাদেশে জলবায়ু ন্যায়বিচারের জন্য একটি বৃহত্তর আন্দোলনের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে এই সমাবেশ। দেশের ইন্টিগ্রেটেড এনার্জি অ্যান্ড পাওয়ার মাস্টারপ্ল্যান (আইইপিএমপি)-এর মূল্য উদ্দেশ্যগুলোর অংশ হিসেবে নবায়নযোগ্য জ্বালানির বিকাশ এবং বিদ্যমান কয়লা ও গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্রকল্পগুলোকে পর্যায়ক্রমে বন্ধ করার পরিকল্পনা রাখতে হবে।

‘সেই সঙ্গে মিথ্যা সমাধান বা অপ্রমাণিত প্রযুক্তির ব্যবহার থেকে বিরত থাকতে হবে। জনমুখী, পরিবেশবান্ধব, পরিবেশগতভাবে ভারসাম্যপূর্ণ এবং জলবায়ু সহনশীল নীতিকাঠামো এবং কৌশল বিকাশের জন্য সংশ্লিষ্ট সরকারি সংস্থা, প্রতিষ্ঠান এবং জনগোষ্ঠীর মধ্যে পারস্পরিক ফলপ্রসু আলোচনা এবং অংশীদারত্বের পদক্ষেপ গ্রহণ করতে হবে।’ বলেন শরীফ জামিল।

উল্লেখ্য, গত বছরের ১৭-১৮ নভেম্বর অনুষ্ঠিত প্রথম ‘জলবায়ু ন্যায্যতা সমাবেশ ২০২৩’ এ প্রায় এক হাজার ১০০ প্রতিনিধি এবং ১৩ জন আঞ্চলিক ও বৈশ্বিক নেতা অংশ নেন।

এসময় সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন- সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের প্রধান নির্বাহী মো. শামসুদ্দোহা, এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইআরডিএ)-এর নির্বাহী পরিচালক মনির হোসেন চৌধুরী, গণস্বাক্ষরতা অভিযানের রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি বিভাগের উপ-পরিচালক ড. মুস্তাফিজুর রহমান, সুন্দরবন রক্ষায় আমরা’র সমন্বয়ক মো. নূর আলম শেখ, উপকূল এবং সুন্দরবন সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, রিভার বাংলা সম্পাদক ফয়সাল আহমেদ, গ্লোবাল ল’থিংকারস সোসাইটি’র প্রেসিডেন্ট রওমান স্মিতা, বারসিক এর সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম, ইযুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস এর নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান এবং 350.org এর বাংলাদেশের সমন্বয়ক আমান উল্লাহ্ পরাগ।

আরএএস/ইএ/জিকেএস