ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অডিটরদের চাকরি ১০ম গ্রেডে উন্নীতের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) কার্যালয়ের আওতাধীন অডিটরদের গ্রেড বৈষম্য দূর করে ১১ থেকে ১০ম গ্রেডে উন্নীত করা ও বর্তমান অর্থসচিবসহ সিএজি কার্যালয়ে কর্মরত ফ্যাসিস্ট সরকারের দোসরদের পদত্যাগের দাবি জানিয়েছেন অডিটররা।

রোববার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানান তারা।

অডিটরদের পক্ষে লিখিত বক্তব্যে আহমেদুর রহমান ডালিম বলেন, একই পদে দুই ধরনের বেতন থাকাটা কখনো প্রশাসনিক সিদ্ধান্ত হতে পারে না। এমন বিষয় কর্তৃপক্ষকেই নৈতিকভাবে এবং দায়িত্বশীল হয়ে সমাধান করা প্রয়োজন। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়ের করা রিট পিটিশনের রায় সিএজি ও অধীন অফিসের পদকে ১১তম গ্রেড থেকে ১০ম গ্রেডে উন্নত করার পক্ষে রায় দেন। পরে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ শুধু ৬১ জন মামলার পক্ষভুক্ত রিট পিটিশনারকে ১১তম থেকে দশম গ্রেডে উন্নীত করার আদেশ প্রদান করে। পরে অন্যান্য অডিটররা ধারাবাহিক কনটেম্পট পিটিশন দায়ের করতে থাকেন এবং আদালত সব মামলাতে অডিটর পদকে দশম গ্রেডে উন্নীত করার পক্ষে রায় দেন। কিন্তু অর্থ বিভাগের একটি দুষ্টচক্রের কারণে আর কেউ দশম গ্রেডে উন্নীত হতে পারেননি।

আহমেদুর রহমান ডালিম বলেন, সর্বশেষ গত ৮ সেপ্টেম্বর কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয় থেকে অর্থ বিভাগের সচিবের কাছে সিএজি কার্যালয় ও এর অধীনস্ত দপ্তরগুলোর অডিটর পদের বেতন গ্রেড ১১ থেকে ১০-এ উন্নীত করার জন্য বাস্তবায়ন আদেশ জারি করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুনরায় বিশেষভাবে অনুরোধ করে। কিন্তু এতদিন হয়ে গেলেও এখন পর্যন্ত এ বিষয়ে কোনো নির্দেশনা জারি হয়নি।

তিনি আরও বলেন, আমরা নিজ অধিকার আদায়ের জন্য স্বেচ্ছায় অত্যন্ত শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে আমাদের অফিস চত্বরে এক মাস যাবৎ অবস্থান কর্মসূচি পালন করে আসছি। কিন্তু আমাদের এই অধিকার আদায়ের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির মঞ্চ ও প্যান্ডেল গত ১১ সেপ্টেম্বর মধ্যরাতে একদল দুষ্কৃতকারী ভেঙে দেয় এবং আমাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিকে বিতর্কিত করার প্রয়াসে বহুমুখী ষড়যন্ত্র করা হচ্ছে।

এ সময় অর্থসচিবের পদত্যাগ দাবি করে আহমেদুর রহমান ডালিম বলেন, দেশের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগকে অকার্যকর করার মাধ্যমে বর্তমান অন্তর্বর্তী সরকারকে বিব্রতকর পরিস্থিতে ফেলার ষড়যন্ত্রে লিপ্ত ফ্যাসিবাদের দোসর অর্থসচিবের অবিলম্বে পদত্যাগ দাবি করছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সিজিএ কার্যালয়ের অডিটর মো. মনিরুজ্জামান, মোহাম্মদ মোরশেদ আলম, মো. আব্দুল আজিজ, আল আমিন, মনজুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরএএস/ইএ/এমএমএআর/জেআইএম