ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

যুক্তরাজ্যের শেভেনিং স্কলারশিপ পেলেন ২৩ বাংলাদেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩২ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

আগামী শিক্ষাবর্ষের (২০২৪-২৫) জন্য যুক্তরাজ্যের শেভেনিং স্কলারশিপ পেয়েছেন ২৩ বাংলাদেশি পেশাজীবী। যুক্তরাজ্যের বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে এক বছরের মাস্টার্স পড়তে শিগগির তারা বাংলাদেশ ছেড়ে যাবেন। গত সপ্তাহে একটি অনলাইন কর্মসূচির মাধ্যমে নতুন শেভেনিং স্কলারশিপের ঘোষণা দিয়েছে ঢাকার ব্রিটিশ কাউন্সিল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন।

ব্রিটিশ চার্জ দ্য আফেয়ার্স জেমস গোল্ডম্যান বলেন, ১৭ নারীসহ ২৩ তরুণ স্কলারকে অভিনন্দন জানাচ্ছি। যুক্তরাজ্যের শিক্ষা পদ্ধতি বিশ্বমানের। এতে শিক্ষার্থীরা উন্নতমানের পেশাগত দক্ষতা অর্জন পারবেন। ভবিষ্যতে নিজেদের ক্যারিয়ারকে আরও বড় জায়গায় নিয়ে যেতে পারবেন।

এই ফেলোশিপের মাধ্যমে যুক্তরাজ্যে ১৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পান শিক্ষার্থীরা। এ সময় তাদের পূর্ণ আর্থিক সহায়তা দেওয়া হয়। এছাড়াও একাডেমিক, পেশাগত ও সাংস্কৃতিক অভিজ্ঞতাও অর্জন করতে পারবেন শিক্ষার্থীরা

পেশাগত জীবনের মাঝামাঝিতে এসে আফগানিস্তান, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপে যারা সাংবাদিকতা পেশায় আছেন, তাদের জন্যই দেওয়া হচ্ছে এই সুযোগ। এই ফেলোশিপের আয়োজক হলো ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয়।

এর আগে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, স্থানীয় কিংবা বৈশ্বিকভাবে যারা পরিবর্তনকে ত্বরান্বিত করতে চান, যারা সর্বোচ্চ দক্ষতা নিয়ে নিজের কাজটি করতে চান, যদি অন্যকে উৎসাহিত করার ইচ্ছাও থাকে, তাহলে তাদের জন্য এসএজেপি ফেলোশিপ সুযোগ এনে দেবে।

তিনি বলেন, গতানুগতিক স্কলারদের জিনিসগুলো এখানে থাকবে না। বয়স, বর্ণ, লিঙ্গ, ধর্ম ও ব্যাকগ্রাউন্ড–কোনো কিছুই এখানে বিষয় না। আমরা কেবল দেখতে চাই, আপনার তেজ, উৎসাহ, অনুরাগ ও ভবিষ্যতের জন্য নির্ভেজাল ভিশন।

আইএইচআর/এসআইটি/জেআইএম