ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শুক্রবার সারাদেশে ভারী থেকে অতিভারী বর্ষণের আভাস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় সারাদেশে কমবেশি বৃষ্টি হচ্ছে। শুক্রবার সারাদেশে সব বিভাগে ভারী বৃষ্টির আভাস রয়েছে। সেই সঙ্গে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের ৩ দিনব্যাপী পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী সে. হ্রাস পেতে পারে।

জানা গেছে, মৌসুমি বায়ু এখন উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে। বাংলাদেশের উপকূল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল হোসেন জানিয়েছেন, এখন ভাদ্র মাসের গরম পড়ছে। তাপমাত্রা আজ থেকে কিছুটা কমতে পারে। তবে এখন ভ্যাপসা গরম থাকছে, কারণ বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বেশি। তাই মানুষের ঘাম শুকাচ্ছেনা। অস্বস্তি অনুভূত হচ্ছে।

তিনি বলেন, শুক্রবার দেশের সব বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে অন্য অঞ্চলে কিছুটা কম হলেও দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত একটু বেশি হবে। এসময় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সমান্য হ্রাস পেতে পারে।

জানা গেছে গতকাল দেশে সর্বোচ্চ ১৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে টেকনাফে। সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল রংপুরে।

আরএএস/এসআইটি/এএসএম