ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ছাত্রদল নেতাকে ‘ক্রসফায়ারে’ হত্যায় গ্রেফতার আছাদুজ্জামান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াকে রাজধানীর খিলগাঁও থানা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মো. নুরুজ্জামান জনিকে পুলিশি হেফাজতে ‘ক্রসফায়ারের নামে হত্যার’ অভিযোগে করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

৯ বছর পর গত ৩ সেপ্টেম্বর নিহত জনির বাবা ইয়াকুব আলী রাজধানীর খিলগাঁও থানায় এ মামলা করেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাতে রাজধানীর মহাখালী ফ্লাইওভার এলাকা থেকে আছাদুজ্জামান মিয়াকে গ্রেফতার করে র‌্যাব।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, রাজধানীর খিলগাঁও থানায় দায়ের করা একটি মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। তাকে খিলগাঁও থানা পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

নুরুজ্জামান জনিকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় ডিএমপির সাবেক পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, সাবেক অতিরিক্ত আইজিপি কৃষ্ণপদ রায়সহ বর্তমান ও সাবেক ১৩ পুলিশ কর্মকর্তা, সাবেক এমপি সাবের হোসেন চৌধুরী এবং আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের ৪৯ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

নিহত জনি খিলগাঁও থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৫ সালের ২০ জানুয়ারি খিলগাঁও এলাকায় পুলিশ হেফাজতে থাকা অবস্থায় কথিত বন্দুকযুদ্ধে তিনি নিহত হন। এর আগে পুলিশ তাকে গ্রেফতার করে।

আছাদুজ্জামান মিয়া ঢাকা মহানগর পুলিশের ৩৩তম কমিশনার। তিনি জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সেলের প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৬০ সালের ১৪ আগস্ট ফরিদপুরের আলফাডাঙ্গায় জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবনে স্নাতকোত্তর সম্পন্নের পর তিনি ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন।

আছাদুজ্জামান মিয়া ২০১৫ সালের ৭ জানুয়ারি ডিএমপি কমিশনার হিসেবে যোগদান করেন।

২০১৯ সালের ১৩ আগস্ট তার চাকরির মেয়াদ শেষ হওয়ার পর তাকে অবসরোত্তর ছুটি বাতিলের শর্তে ১৪ আগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এক মাস মেয়াদে ডিএমপির কমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর তাকে মন্ত্রিপরিষদ বিভাগের অধীনে নবগঠিত জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

টিটি/ইএ/এএসএম