ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অটোরিকশা চলাচল বন্ধে ‌‘ভলেন্টিয়ার’ নিচ্ছে মিরপুর ট্রাফিক বিভাগ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৪৮ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

রাজধানীর ট্রাফিক ব্যবস্থা দিন দিন অবনতি ঘটছে। ট্রাফিক পুলিশ সদস্যরা সকাল থেকে রাত পর্যন্ত দায়িত্ব পালনের পরও সড়কে ফিরছে না শৃঙ্খলা। সকাল থেকে রাত যানজট যেন লেগেই থাকে বিভিন্ন সড়কে। সম্প্রতি যানজটের অন্যতম কারণ ব্যাটারিচালিত অটোরিকশা মূল সড়কে চলাচল। ঠিক সেই মূহুর্তে ডিএমপির মিরপুর ট্রাফিক বিভাগ অনন্য একটি উদ্যোগ গ্রহণ করেছে।

মূল সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ ও সড়কে শৃঙ্খলা ফেরাতে ভলেন্টিয়ার নিয়োগ দিচ্ছে মিরপুর ট্রাফিক বিভাগ।

যানজট নিরসনে ভলান্টিয়াররা রাজধানীর কল্যাণপুর, টেকনিকেল, গাবতলী, মাজাররোড, দারুসসালাম, মিরপুর-১, ২, ১০, ১১, ১২, ১৪, কালশী, কচুক্ষেত, কাজীপাড়া, শেওরাপাড়া ও পল্লবী এলাকায় কাজ করবে। তবে এজন্য অর্থনৈতিক কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে পুলিশ।

মিরপুর ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, গত কয়েক সপ্তাহ মিরপুরের সব মূল সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করছে। পুলিশ এসব অটোরিকশাচালকদের অনুরোধ করার পরও মূল সড়কে চলাচল থামাচ্ছে না। এজন্য ভলেন্টিয়ার নিয়োগ দিয়ে এসব অটোরিকশা মূল সড়কে যাতে চলাচল করতে পারে সেজন্য কাজ করা হবে।

মিরপুর ট্রাফিক বিভাগ ফেসবুকে পোস্ট করেছে, Traffic Assistant Group (TAG) এ অংশগ্রহণ করুন, ট্রাফিক সমস্যা সমাধানে অংশীজন হোন।

ট্রাফিক মিরপুর বিভাগের আওতাধীন (কল্যাণপুর, টেকনিকেল, গাবতলী, মাজার রোড, দারুসসালাম, মিরপুর-১, ২, ১০, ১১, ১২, ১৪, কালশী, কচুক্ষেত, কাজীপাড়া, শেওরাপাড়া, পল্লবী) এলাকায় যারা ট্রাফিক ভলান্টিয়ার হিসেবে কাজ করতে আগ্রহী, তারা Google Form এ আপনাদের নাম ও ঠিকানা দিয়ে আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন।

মনে রাখতে হবে, এটি সম্পূর্ণ ভলান্টিয়ার কার্যক্রম, সামাজিক দায়বদ্ধতা থেকে আমরা কাজটি করবো। এর সঙ্গে অর্থনৈতিক প্রাপ্তির কোনো সংশ্লিষ্টতা নাই।

এ বিষয়ে জানতে চাইলে ট্রাফিক-মিরপুর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইয়াসিনা ফেরদৌস জাগো নিউজকে বলেন, বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরের দিকে ট্রাফিক মিরপুর ডিভিশন, ডিএমপি ফেসবুক পেজে গুগল ফরমের মাধ্যমে ভলান্টিয়ার হিসেবে কাজের জন্য আবেদন করতে বলা হয়। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কয়েকশ শিক্ষার্থী এতে আবেদন করেছেন। অনেকেই মেসেজ দিয়ে জানাচ্ছেন তারা কাজ করতে ইচ্ছুক।

তিনি বলেন, ব্যাটারিচালিত অটোরিকশা ইদানিং যানজটের অন্যতম কারণ। এ জন্য ভলান্টিয়ারের মাধ্যমে পুলিশের উপস্থিতিতে মিরপুরের মূল সড়কে এসব অটোরিকশা বন্ধে কাজ করা হবে।

টিটি/এমআইএইচএস