ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সাংবাদিক হয়রানি করা সেই নাজিম উদ্দিন হলেন ইউএনও

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪

একজন সাংবাদিককে হয়রানিমূলকভাবে মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেওয়ায় বিভাগীয় মামলায় শাস্তি পাওয়া এবং ফৌজদারি মামলা চলমান থাকা সিনিয়র সহকারী সচিব নাজিম উদ্দিনকে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ (ইউএনও) নিয়োগ দেওয়া হয়েছে।

নাজিম উদ্দিনকে গত ৫ সেপ্টেম্বর ঢাকা বিভাগীয় কার্যালয় থেকে এক আদেশে নারায়ণগঞ্জ সদরের ইউএনও নিয়োগ দেওয়া হয়। পরে গতকাল শনিবার (৭ সেপ্টেম্বর) সেই আদেশ সংশোধন করে তাকে কিশোরগঞ্জের ইটনার ইউএনও করা হয়েছে।

২০১৯ সালের ১৩ মার্চ মধ্যরাতে বাড়িতে হানা দিয়ে ধরে নিয়ে মোবাইল কোর্টের মাধ্যমে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে এক বছরের কারাদণ্ড দেয় জেলা প্রশাসন। ঘরে কোনো তল্লাশি চালানো না হলেও পরে ডিসি অফিসে নেওয়ার পর তারা দাবি করেন, আরিফুলের বাসায় আধা বোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা পাওয়া গেছে। এই ঘটনা ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

আরিফুলের পরিবারের দাবি ছিল, কুড়িগ্রামের ডিসি মোছা. সুলতানা পারভীনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় তিনি এসব করিয়েছেন।

এই অভিযান পরিচালনায় নেতৃত্ব দেন কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের রেভিনিউ ডেপুটি কালেকটর (আরডিসি) নাজিম উদ্দিন। পরে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে ফৌজদারি মামলাও হয়।

বিভাগীয় মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় ‘গুরুদণ্ড’ হিসেবে নাজিম উদ্দিনকে এক ধাপ পদাবনতি করেছিল সরকার। পরে রাষ্ট্রপতির কাছে দণ্ড মওকুফের আবেদন করলে ২০২২ সালের ৭ মার্চ দণ্ড মওকুফ করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আরএমএম/এমএইচআর/জেআইএম