ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

টাইফুন ইয়াগি: ভিয়েতনামে বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০১ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

শক্তিশালী টাইফুন ইয়াগি আঘাত হানার কারণে ভিয়েতনামে বসবাসরত সব বাংলাদেশি নাগরিককে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে হ্যানয়ের বাংলাদেশ দূতাবাস। শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক বার্তায় দূতাবাস এ আহ্বান জানায়।

বার্তায় বলা হয়, শক্তিশালী টাইফুন ইয়াগি এরই মধ্যে ভিয়েতনামে আঘাত হেনেছে। এর প্রভাবে আগামী দুইদিন উত্তর ও মধ্য-ভিয়েতনামে ভারী বর্ষণ এবং বন্যার শঙ্কা রয়েছে।

বাংলাদেশিদের করণীয় জানিয়ে বার্তায় বলা হয়, জরুরি মুহূর্তে সব ধরনের দোকানপাট বন্ধ থাকতে পারে। এ কারণে আপদকালীন প্রয়োজনীয় খাবার ও ওষুধ সংগ্রহে রাখা যেতে পারে।

টাইফুন কবলিত এলাকায় ভ্রমণ না করে এ সময়ে নিরাপদে যার যার বাসস্থানে অবস্থান করতে অনুরোধ করা হয়েছে। এছাড়া এ বিষয়ে সবশেষ তথ্যের জন্য স্থানীয় সংবাদ মনিটর করতে বলা হয়েছে।

ভিয়েতনামের সঙ্গে আন্তর্জাতিক বিমান চলাচল প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়ে ভিয়েতনাম ভ্রমণে ইচ্ছুক বাংলাদেশি নাগরিককে এ বিষয়ে খোঁজ নিতে বলা হয়েছে। টাইফুনকালীন জরুরি সাহায্যের জন্য ভিয়েতনামের নিচের নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করেছে দূতাবাস।

সেগুলো হলো ১১২ (জীবন বিপন্ন হওয়ার ঝুঁকি দেখা দিলে), ১১৩ (পুলিশ সহায়তা) এবং ১১৫ (অ্যাম্বুলেন্স সহায়তা)।

বাংলাদেশ দূতাবাস আগামী ৯ সেপ্টেম্বর যথারীতি খোলা থাকলেও প্রাকৃতিক বিপর্যয়ে স্বাভাবিক সেবা বিঘ্ন ঘটতে পারে। এ অবস্থায় জরুরি প্রয়োজনে দূতাবাসের নম্বরে (+৮৪-৮৯৬৩২১৮৬৮) যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

আইএইচআর/কেএসআর/এএসএম