ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদ্যুৎ-জ্বালানি দ্রুত সরবরাহ

বিশেষ বিধান আইনে হওয়া চুক্তি পর্যালোচনায় জাতীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর অধীন সম্পাদিত চুক্তিগুলো পর্যালোচনায় একটি জাতীয় কমিটি গঠন করেছে অন্তর্বর্তী সরকার।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

পাঁচ সদস্যের কমিটিতে আহ্বায়ক হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী।

এছাড়া সদস্য হিসেবে রয়েছেন- বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক আবদুল হাসিব চৌধুরী, কেপিএমজি বাংলাদেশ’র সাবেক সিওও ফেলো চার্টার্ড একাউন্টেন্ট (এফসিএ) আলী আশফাক, অর্থনীতিবিদ ও বিশ্ব ব্যাংকের সাবেক লিড ইকোনোমিস্ট ড. জাহিদ হোসেন এবং ইউনিভার্সিটি অব লন্ডনের ফ্যাকাল্টি অব ল অ্যান্ড সোশ্যাল সায়েন্সের অধ্যাপক (অর্থনীতি) মোশতাক হোসেন খান।

কমিটি যে কোনো সূত্র থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ ও প্রয়োজনীয় যে কোনো নথি নিরীক্ষা করতে পারবে এবং সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে শুনানিতে আহ্বান করতে পারবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

কমিটি ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় এরই মধ্যে সম্পাদিত চুক্তিগুলোতে সরকারের স্বার্থ সংরক্ষিত হয়েছে কি না তা নিরীক্ষা করবে।

নিরীক্ষার ভিত্তিতে পরবর্তী কার্যক্রম বিষয়ে সুপারিশ প্রণয়ন করবে এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কমিটিকে সাচিবিক ও আনুষঙ্গিক সহায়তা দেবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

আরএমএম/এমকেআর/জেআইএম