ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অগ্রণী ব্যাংকের ১৮ কোটি টাকা আত্মসাৎ, ৩ জনের নামে দুদকের মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

জাল জালিয়াতির মাধ্যমে অগ্রণী ব্যাংকের ১৮ কোটি তিন লাখ ৬২ হাজার ৭৫৯ টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপকসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৫ আগস্ট) দুদকের উপপরিচালক মো. মুস্তাফিজুর রহমান বাদী হয়ে সংস্থাটির সমন্বিত জেলা কার্যালয় নারায়ণগঞ্জে মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন- ব্যাংকটির সাবেক ব্যবস্থাপক আরকানুল হক, সাম্পান অটোর স্বত্বাধিকারী ইমামুল হাসান ও ব্রোস বিডি প্রতিষ্ঠানের মালিক আসাদুজ্জামান সোহাগ। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭- ক/১০৯ ধারাসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা ক্ষমতার অপব্যবহার, জাল জালিয়াতিসহ নানাবিধ ব্যাংকিং অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অগ্রণী ব্যাংকের মুন্সিগঞ্জের মুক্তারপুর শাখায় বিভিন্ন গ্রাহকের নামে শতভাগ মার্জিন সংরক্ষণ বা আদায় না করে মার্জিন সংরক্ষণের বিষয়ে মিথ্যা তথ্য দিয়ে এলসি খুলেছেন।

এভাবে এক গ্রাহকের জমাকৃত মার্জিন সুবিধা অন্য গ্রাহককে প্রদান এবং এক গ্রাহকের নামে এলসি খুলে অন্য গ্রাহককে আমদানিকৃত পণ্য বিক্রির সুবিধা দেওয়া মাধ্যমে ব্যাংকটির ১৮ কোটি তিন লাখ ৬২ হাজার ৭৫৯ টাকা আত্মসাৎ করেছেন।

২০১৯ সাল থেকে মুন্সিগঞ্জের অগ্রণী ব্যাংক পিএলসি, শাখাটি নারায়ণগঞ্জ ব্যাংকের কোর্ট রোড শাখার মাধ্যমে বৈদেশিক বাণিজ্য পরিচালনার অনুমতি পায়। ২০২০ সালের পর মুন্সিগঞ্জের শাখাটি থেকে বিভিন্ন গ্রাহক যেমন- আদনান এন্টারপ্রাইজ, সাম্পান অটো, জিএম করপোরেশনসহ অন্য গ্রাহকদের কাছ থেকে ১০০ শতাংশ মার্জিন সংরক্ষণ করে এলসি সুবিধা দেওয়া শুরু করে।

ওই শাখার অসাধু কর্মকর্তাদের যোগসাজশে সাম্পান অটোও ব্রোস বিডির মালিকরা ১০০ শতাংশ মার্জিন সংরক্ষণ না করেই; মার্জিন সংরক্ষণ করা হয়েছে মর্মে মিথ্যা তথ্য দিয়ে অগ্রণী ব্যাংক পিএলসি, কোর্ট রোড শাখা, নারায়ণগঞ্জের মাধ্যমে এলসি খোলে।

২০২১ সালের বিভিন্ন সময় জিএম করপোরেশন, আদনান এন্টারপ্রাইজ ও সাম্পান অটোর নামে এলসি খুলে আত্মসাৎ করা হয় ১৮ কোটি টাকা।

এসএম/এমকেআর/জেআইএম