ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিজয় মিছিলে গুলি

হাছান মাহমুদ-নওফেলসহ আওয়ামী লীগ নেতাদের নামে চট্টগ্রামে মামলা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

৫ আগস্ট গণআন্দোলনে হাসিনা সরকারের পতনের পর জনতার আনন্দ মিছিলে গুলি চালানোর অভিযোগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাছান চৌধুরী নওফেলসহ আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) রাতে নগরের ডবলমুরিং থানায় এ মামলা করেন আনোয়ার হোসেন নামে এক অটোরিকশাচালক।

এ মামলায় আরও আসামি করা হয়েছে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, সাবেক সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম-১০ আসনের সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, যুবলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর আব্দুস সবুর লিটন ও নাজমুল হক ডিউকসহ ১৫৩ জনকে। অজ্ঞাত আসামি রাখা হয়েছে আরও ২০০-৩০০ জনকে।

এজাহারে উল্লেখ করা হয়, গত ৫ আগস্ট বিকেলে ডবলমুরিং থানার মনছুরাবাদ এলাকার পুলিশ লাইন্সের সামনে সরকার পতনের পর সাধারণ জনতার আনন্দ মিছিলে যোগ দেন আনোয়ার হোসেন।

মিছিলটি দেওয়ানহাটের দিকে গেলে আসামিদের নির্দেশে অবৈধ অস্ত্রধারীরা জনতার ওপর গুলি করে। ওই সময় আনোয়ারের ডান হাতে গুলি লাগে। পরে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন।

৫ আগস্ট বিকেলে হাসিনা সরকারের পতনের খবর ছড়িয়ে পড়লে লাখ লাখ মানুষ চট্টগ্রামের রাজপথে নেমে আসে। এ সময় চট্টগ্রাম নগরের কোতোয়ালি, দেওয়ানহাট ও জেলার হাটহাজারীসহ বিভিন্ন এলাকায় গুলিবর্ষণের ঘটনা ঘটে। চট্টগ্রাম মেডিকেল কলেজের হিসাব অনুযায়ী ওই দিন অন্তত ১৫০ জন মানুষ গুলিবিদ্ধ ও আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নেন।

এএজেড/এমআরএম/এএসএম