ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্টিল আর্চ সেতুর সংযোগ সড়ক নির্মাণে দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:১০ পিএম, ৩১ আগস্ট ২০২৪

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের উপর নির্মাণাধীন কেওয়াটখালী স্টিল আর্চ সেতুর সংযোগ সড়কের নকশায় পরির্বতন আনা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। তারা বলছেন, স্থানীয় ভুক্তভোগীদের সঙ্গে সমঝোতা না করে তড়িঘড়ি করে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্নের মাধ্যমে প্রকল্পের কোটি কোটি টাকা লুটপাট নিশ্চিত করতে যাচ্ছে একটি চক্র।

শনিবার (৩১ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন তারা।

তারা বলেন, এ সেতু প্রকল্পের নকশায় পরিবর্তন এনে উত্তর-পূর্ব অংশের সংযোগ সড়কটি বাঁকা করে নেওয়ায় সৌন্দর্য নষ্টের পাশাপাশি ব্যয় বাড়বে। ৩ হাজার ২৬৩ কোটি টাকার এ প্রকল্পটি ত্রুটিপূর্ণ নকশায় ঘুরিয়ে পেঁচিয়ে সংযোগ সড়কটি ঘন জনবসতিপূর্ণ এলাকা ও শতাধিক মিল-কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠানের মধ্য দিয়ে নেওয়া হয়েছে। এই বিষয়টি ঘিরেই শুরু হয়েছে ভূমি অধিগ্রহণকেন্দ্রিক লুটপাটের কার্যক্রম।

লাখ টাকার সম্পদ-স্থাপনাকে কয়েক কোটি টাকা মূল্য নির্ধারণের নকশা আঁকাআঁকির অপকর্ম চলছে প্রকাশ্যেই। এমন পরিস্থিতিতে প্রকল্পটি জনকল্যাণ নিশ্চিতকরণে ব্যর্থ হওয়ারও আশঙ্কা তৈরি হয়েছে।

তারা জানান, এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ভোক্তভোগী এক ব্যক্তি সাবেক প্রধানমন্ত্রী বরাবর একটি লিখিত আবেদন জমা দিয়েছেন।

জানা যায়, ময়মনসিংহ ব্রহ্মপুত্র নদীর উপর অস্ট্রেলিয়ার সিডনী হারবার ব্রিজের আদলে কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তর। উত্তরাঞ্চলের জেলাসমূহের সঙ্গে রাজধানী ঢাকার নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী যোগাযোগ স্থাপনের জন্য সরকার ময়মনসিংহে এই সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে। শহরের বাইপাস থেকে শম্ভূগঞ্জ পর্যন্ত ৬ দশমিক ২০ কিলোমিটারের মধ্যে নদের উপর সেতুটি নির্মিত হচ্ছে। মূল সেতুর দৈর্ঘ্য এক হাজার ১০০ মিটার; এর মধ্যে আর্চ স্টিলের অংশ থাকছে ৩২০ মিটার। এ ছাড়া সেতুর দু-পাশের সংযোগ সড়কের দৈর্ঘ্য ৫ দশমিক ১ কিলোমিটার।

অভিযোগ করা হয়েছে, প্রকল্পে ভূমি অধিগ্রহণ চক্রের অন্যতম সদস্য বিদায়ী প্রকল্প পরিচালক নূরে আলম ও সদ্য বিদায়ী জেলা ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মাহফুজুল হক এবং বিদায়ী ও বর্তমান প্রজেক্ট ম্যানেজার যথাক্রমে নূরে আলম ও দিদারুল আলমের যৌথ কারসাজিতে মাত্রাতিরিক্ত অপচয় করা হচ্ছে। এলাকাবাসি এমন অভিযোগ তুলে অবিলম্বে সংযোগ সড়কের ত্রুটিপূর্ণ নকশা সংশোধনেরও দাবি জানান।

সংবাদ সম্মেলনে এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন মোশাররফ হোসেন, মনজুরুল হক, আব্দুল মালেক ও হেলাল উদ্দিন।

এনএইচ/এসএনআর/এমএস