ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঠিকাদারকে চেক দিয়েই ‘নগদে ঘুস’ নেন চসিক হিসাবরক্ষক!

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০৭ পিএম, ২৬ আগস্ট ২০২৪

ঠিকাদারকে কাজের বিলের চেক দেওয়ার বিপরীতে ‘ঘুস’ হিসেবে নগদ টাকা নিচ্ছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) হিসাব রক্ষক মাসুদুল ইসলাম। এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে ফেসবুকে। এ নিয়ে সমালোচনায় মেতেছেন নেটিজেনরা।

১ মিনিট ৩০ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা গেছে, এক ঠিকাদারকে বিলের চেক দেন চসিক হিসাবরক্ষক মাসুদুল ইসলাম। বিপরীতে ওই ঠিকাদার তার হাতে টাকা দেন। এসময় টাকা নিয়ে তা টেবিলের আড়ালে নিয়ে গুনে নিজের প্যান্টের পকেটে রেখে দেন মাসুদ। ভিডিও’র ৫০ সেকেন্ডে এই দৃশ্য দেখা যায়। তবে সে সময় টাকার অংক স্পষ্ট দেখা যায়নি।

ভিডিও’র ১ মিনিট ৫ সেকেন্ডে দেখা গেছে, আরেকজনের হাতেও সদ্য পাওয়া চেক, তিনি মাসুদুল ইসলামকে ৫০০ টাকার দুটি নোট দিচ্ছেন। এবারও তিনি টেবিলের আড়ালে সেই টাকা গুনে পকেটে ঢোকান। তবে ভিডিওটি কোন সময়ের তা নিশ্চিত হওয়া যায়নি।

ভুক্তভোগীরা জানান, বিলের চেক নিতে গেলে ঘুস নেওয়ার বিষয়টি সিটি করপোরেশনে অনেকটা স্বাভাবিক বিষয়। চেকে টাকার অংক কম হলে ৫০০ টাকা দিতে হয়। চেকের অংক বেশি হলে ঘুসের পরিমাণও বেড়ে যায়।

এ বিষয়ে জানার জন্য মাসুদুল ইসলামের মুঠোফোনে কল দিয়ে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন বন্ধ পাওয়া যায়।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ভিডিওটি আমাকে একজন পাঠিয়েছেন, দেখেছি। চেক দেওয়ার সময় টাকা নিলে সেটা অপরাধ। এ বিষয়ে তদন্ত করে পরবর্তী কার্যদিবসে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ১৮ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উপ-সহকারী প্রকৌশলী গাজী জয়নাল আবেদীনের বিরুদ্ধে ঘুস লেনদেনের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

এছাড়া আরেক নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) রিফাতুল করিম চৌধুরীকে ‘ঘুস’ লেনদেনের সময় উপস্থিত থেকে অপেশাদার কার্যকলাপের জন্য সতর্কীকরণ নোটিশ দেওয়ার সীদ্ধান্ত হয়।

এএজেড/এমএইচআর/জিকেএস