ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সশস্ত্র বাহিনী

২৩০০ বন্যাদুর্গত ব্যক্তিকে হেলিকপ্টার ও বোটযোগে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২৫ আগস্ট ২০২৪

বাংলাদেশ সশস্ত্র বাহিনী গত ২৪ ঘণ্টায় বন্যাদুর্গত ২ হাজার ৩০০ জনকে হেলিকপ্টার ও বোটযোগে উদ্ধার করে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিয়েছে।

রোববার (২৫ আগস্ট) দুপুরে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, গত ২৪ ঘন্টায় মোট ২ হাজার ৩০০ জনকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি ১৮ হাজার ৩৯৪ প্যাকেট খাদ্য সামগ্রী বন্যার্তদের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে ৭টি অস্থায়ী মেডিকেল টিমের মাধ্যমে মোট ৮৬৪ জনকে চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে।

jagonews24

আইএসপিআর জানায়, সেনাবাহিনী, বিমান বাহিনী, বিজিবি ও র‍্যাবের হেলিকপ্টারের মাধ্যমে আকাশ পথে ৪ হাজার ৪৮২ প্যাকেট খাদ্য সামগ্রী দুর্গম এলাকায় পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে।

আইএসপিআর আরও জানায়, সেনাবাহিনী হেলিকপ্টারে করে ১৯ জন রোগীকে নিকটস্থ হাসপাতালে, বন্যা কবলিত পরশুরাম মডেল স্কুল থেকে ৫ জন এবং ফেনী জেলার লালপুর থেকে একজন গর্ভবতী নারীকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্থানান্তর করেছে।

বন্যা দুর্গত এলাকায় উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য সশস্ত্র বাহিনীর স্থাপিত ১১টি ক্যাম্পের পাশাপাশি সেনাবাহিনীর ৫টি, বিমানবাহিনীর ৭টি, র‍্যাবের ২টি ও বিজিবির ১টি হেলিকপ্টার ইউনিট মোতায়েন রয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচলের উপযোগী করার জন্য সেনাবাহিনীর ২টি ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড প্রাথমিকভাবে কাজ শুরু করেছে।

jagonews24

এছাড়াও বন্যা দুর্গত এলাকায় মোবাইল সংযোগ সচল করার জন্য সেনাবাহিনীর সহায়তায় বেসামরিক মোবাইল কোম্পানিগুলো টাওয়ার মেরামতের কাজ চলমান রেখেছে।

সেনাবাহিনী খাগড়াছড়ি জেলার সাজেক পর্যটন কেন্দ্রে আটকা পড়া ২৬০ জন পর্যটককে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে বলেও জানিয়েছে আইএসপিআর।

টিটি/এসআইটি/জিকেএস