ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কুমিল্লায় স্থিতিশীল, ফেনীতে উন্নতি হতে পারে বন্যা পরিস্থিতির

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫৩ পিএম, ২৫ আগস্ট ২০২৪

গত ২৪ ঘণ্টায় পূর্বাঞ্চলীয় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী জেলা, ত্রিপুরার সীমান্তবর্তী অঞ্চল এবং ত্রিপুরা প্রদেশের অভ্যন্তরে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। এমন অবস্থায় উজানের নদ-নদীর পানি সমতল হ্রাস অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সংস্থাটি জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের পূর্বাঞ্চল ও উজানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ সময় কুমিল্লা জেলার গোমতী নদীর পানি এবং এর সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় ফেনী জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে, তবে কোন কোন স্থানে স্থিতিশীল থাকতে পারে।

আরও পড়ুন

রোববার (২৫ আগস্ট) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নদ নদীর পরিস্থিতিজনিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় উজানের গন্দাছড়া (ত্রিপুরা) তে ২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও ত্রিপুরার মনুঘাটে ২১, বাগাফাতে ৮, সিপাহিজলাতে ৩, বিলোনিয়াতে ১.৬, তেলিয়ামুরা ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ সময় এ অঞ্চলের বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার সাঙ্গু, মাতামুহুরি, কর্ণফুলিম হালদা ও অন্যান্য প্রধান নদীসমূহের পানি ও সমতলে সময়বিশেষে বৃদ্ধি পেতে পারে।

উত্তরাঞ্চলের নদ-নদীর পূর্বাভাসে বলা হয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে, গঙ্গা-পদ্মা নদীর পানি সমতলে স্থিতিশীল আছে, উত্তরাঞ্চলের তিস্তা-ধরলা-দুধকুমার নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান আছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আরএএস/এসআইটি/এমএস