ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আশা উপদেষ্টা হাসান আরিফের

প্রশাসকরা প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে সক্ষম হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২২ আগস্ট ২০২৪

প্রশাসকরা নিজেদের দক্ষতা এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলো আগের চেয়ে অধিক শক্তিশালী এবং গতিশীল করতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেল ৪টায় সচিবালয়ে নিজ কার্যালয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংয়ের বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে স্থানীয় সরকার উপদেষ্টা জানান, দীর্ঘদিন সিভিল সোসাইটির সঙ্গে কাজ করার সুবাধে স্থানীয় সরকারের সমস্যাগুলো সম্পর্কে অবগত আছি। এ সমস্যাগুলোর সমাধানের জন্য এডিবিসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সহায়তা দরকার।

এ এফ হাসান আরিফ বলেন, এডিবির সঙ্গে বিদ্যমান উন্নয়ন প্রকল্পগুলোর মাধ্যমে স্থানীয় সরকার বিভাগ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান যে কাজ করছে তা টেকসই হতে হবে। দীর্ঘদিন ধরে এডিবির একটি অন্যতম বিশ্বস্ত উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান। স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়নাধীন ২২৭টি প্রকল্পের মধ্যে এডিবির সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে ১৫টি প্রকল্পে। আরও ১১টি প্রকল্পের পাইপলাইনে আছে। চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন এবং প্রস্তাবিত প্রকল্পগুলোও বাস্তবায়নের দ্বার উন্মুক্ত করতে হবে।

বৈঠকে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং জানান, আগের ন্যায় বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গেও এডিবি আন্তরিকতার সঙ্গে কাজ করবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিষ্ঠান দুটিকে আরও বেশি শক্তিশালী করতে হবে। এছাড়া উপজেলা পৌরসভাসহ স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে বিকেন্দ্রীকরণ করে গতি বাড়াতে হবে।

এ প্রসঙ্গে স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে কাজের ব্যত্যয় না ঘটার জন্য এরই মধ্যে প্রশাসক নিয়োগ করা হয়েছে। আশা করছি, নিয়োগ করা প্রশাসকরা তাদের দক্ষতা এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রতিষ্ঠানগুলোকে আগের চেয়ে অধিক শক্তিশালী এবং গতিশীল করতে সক্ষম হবে।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিকল্পনা এ কে এম সহিদ উদ্দিন, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিনাংবো নিন, এডিবির কান্ট্রি অপারেশন হেড না উন কিমসহ স্থানীয় সরকার বিভাগ এবং এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএএইচ/এএসএম