ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অন্তর্বর্তী সরকারের কাছে রাষ্ট্র সংস্কার আন্দোলনের একগুচ্ছ দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৭ আগস্ট ২০২৪

দ্রুততম সময়ে রাষ্ট্রের সর্বস্তরের নাগরিকের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করাসহ অন্তর্বর্তী সরকারের কাছে বেশকিছু দাবি জানিয়েছে রাষ্ট্র সংস্কার আন্দোলন নামে একটি সংগঠন।

শনিবার (১৭ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংস্কার সংলাপে (পর্ব-২) এসব দাবি জানায় সংগঠনটি। এ সময় সংগঠনটির প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, রাজনৈতিক সমন্বয়ক ফরিদুল হক, মিডিয়া ও প্রচার সমন্বয়ক সৈয়দ হাসিব উদ্দিন হোসাইনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলন জানায়, কতিপয় রাজনৈতিক দলের নামে দেশের বহু জায়গায় সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযােগ, লুটপাট এবং দখলবাজি করে গত কয়েকদিনে জনগণের ব্যাপক ক্ষয়ক্ষতি করা হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রাথমিক দায়িত্ব হলো দ্রুততম সময়ে রাষ্ট্রের সর্বস্তরের নাগরিকের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করা। জুলাই অভ্যুত্থান চলাকালীন ইতিহাসের জঘন্যতম হত্যাযজ্ঞ চালানাে হয়েছে।

সংস্কার সংলাপে তারা জানান, এই হত্যাযজ্ঞের পরিকল্পনাকারী, নির্দেশদাতা এবং নির্দেশ পালনকারীদের বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন এবং তাদের বিচারের আওতায় আনতে হবে। বিগত সরকারের আমলের বিপুল দুর্নীতি, লুটপাট ও পাচারের শ্বেতপত্র প্রকাশ করতে হবে। দুর্নীতি-লুটপাটের বিচারের ব্যবস্থা এবং পাচারকৃত টাকা ফিরিয়ে আনার লক্ষ্যে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে। আয়নাঘর স্থায়ীভাবে বন্ধ করে গুম হওয়া ব্যক্তিদের দ্রুত ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা। বৈষম্যবিরােধী ছাত্র আন্দোলনের ৯ দফার যেসব দাবি এখনাে বাস্তবায়ন হয়নি সেগুলো পূরণ করার পাশাপাশি অন্তর্বর্তী সরকারের প্রধানসহ কোনো উপদেষ্টা পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনে যেন অংশগ্রহণ করতে না পারেন, সে বিধান করা।

প্রাথমিক দায়িত্বের পাশাপাশি অন্তর্বর্তী সরকারের প্রধান দায়িত্বের কথাও তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে জন-আকাঙ্ক্ষা বাস্তবায়নের জন্য ঐকমত্য সৃষ্টির লক্ষ্যে আইন বিভাগ, বিচার বিভাগ, আমলাতন্ত্র বা প্রশাসন, পুলিশসহ নিরাপত্ত বাহিনী, নির্বাচন কমিশনসহ অন্যান্য সংস্কার বিশেষজ্ঞদের মতামত সংগ্রহ করা। টাস্কফোর্স প্রস্তাবিত এবং গণ-আলােচনার মধ্যমে উত্থাপিত প্রস্থাবসমূহের সমন্বয়ে সবার কাছে গ্রহণযোগ্য একটি সংস্কার ফ্রেমওয়ার্ক বা রূপরেখা তৈরি।

ইএআর/ইএ/জেআইএম