ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৪ ঘণ্টায় ১০২ মিলিমিটার বৃষ্টিপাত, সাতকানিয়ায় নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০২:১৬ পিএম, ১৭ আগস্ট ২০২৪

ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কয়েকটি নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। শনিবার (১৭ আগষ্ট) দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে ১০২ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পতেঙ্গা আবহাওয়া অফিস।

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোহাম্মদ উবায়দুল্লাহ জাগো নিউজকে বলেন, ‘উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। লঘুচাপের কেন্দ্রস্থল বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। ফলে চট্টগ্রামসহ দেশের সব বিভাগেই ঝড়বৃষ্টি হতে পারে, কোথাও কোথাও অতি ভারী বর্ষণ হচ্ছে।’

তিনি বলেন, ‘গতকাল দুপুর ১২ টা থেকে আজ শনিবার দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে ১০২ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টিপাত আরও অন্তত দুই দিন অব্যাহত থাকবে।’

আরও পড়ুন

এদিকে ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বিভিন্ন নদী ও খালের পানি বাড়ার পাশাপাশি নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। দক্ষিণ কাঞ্চনা, বাজালিয়া, ধর্মপুর, কেঁওচিয়া, ঢেমশা, পশ্চিম ঢেমশাসহ বেশ কয়েকটি এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বাজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাপস কান্তি দত্ত বলেন, সাঙ্গু নদীর তীরে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ও সাইক্লোন সেন্টারে আশ্রয় নেওয়ার জন্য মাইকিং করা হয়েছে।

এএজেড/এসআইটি/এমএস