ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৭ এএম, ১৭ আগস্ট ২০২৪

মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সারাদেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টি হচ্ছে। এই সপ্তাহজুড়ে দেশের সব বিভাগে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (১৭ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, এই পুরো সপ্তাহ দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টির আভাস রয়েছে। বিশেষ করে খুলনা, বরিশাল, চট্টগ্রামে টানা তিন দিন ভারী বৃষ্টি হতে পারে। এই সপ্তাহে শুধু রংপুর অঞ্চলে বৃষ্টি কিছুটা কম থাকতে পারে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস জানিয়ে তিনি বলেন, আজ ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এছাড়া আগামীকাল রবি ও সোমবারের পূর্বাভাসে তিনি বলেন, এ দুইদিন রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শুক্রবার দেশের সর্বোচ্চ ১৮৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে সন্দ্বীপে। সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল রংপুরের রাজারহাটে।

আরএএস/এসএনআর/এএসএম