ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কলকাতায় চিকিৎসক ধর্ষণ ও হত্যা

‘রাত দখল’ কর্মসূচিতে যোগ দিলেন ঢাকার মেয়েরাও

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১৭ আগস্ট ২০২৪

পশ্চিমবঙ্গের কলকাতার আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে উত্তাল গোটা ভারত। কলকাতার সেই ঘটনার প্রতিবাদে সংহতি জানিয়ে এবার রাস্তায় নেমেছেন ঢাকার মেয়েরাও। শুক্রবার ‘রাত দখল’ কর্মসূচি পালন করেছেন তারা।

শুক্রবার (১৬ আগস্ট) রাত ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে নারী শিক্ষার্থীরা মিছিল নিয়ে জড়ো হন। এ সময় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা তাদের সঙ্গে একাত্মতা পোষণ করেন।

‘রাত দখল’ কর্মসূচিতে যোগ দিলো ঢাকার মেয়েরাও

আরও পড়ুন:

‘গুঁড়িয়ে দেব পিতৃতন্ত্র, কেঁপে উঠবে রাষ্ট্রযন্ত্র,’ ‘পোশাকের বাহানায়, পার পাবে না কোনো পিশাচ’, ‘প্রশ্ন যখন স্বাধীনতার, বাংলাজুড়ে ওয়েদ্দেদার’ লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে এবং স্লোগানে প্রতিবাদ জানান তারা।

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেওয়া অনেক নারী অভিযোগ করে বলেন, বাংলাদেশেও অসংখ্য ধর্ষণের ঘটনায় মামলা হয় না। অনেক ঘটনায় মামলা হলেও সেটির কোনো বিচার হয় না। মামলা আর বিচারের দাবি উঠলেও সামাজিকভাবে হেয় করা হয় ওই নারীকে। আরজি করের ঘটনার প্রতিবাদ এবং এ ধরনের ঘটনা যেন বাংলাদেশে না ঘটে সেকারণে ‘রাত দখল’ কর্মসূচিতে অংশ নিয়েছেন তারা।

‘রাত দখল’ কর্মসূচিতে যোগ দিলো ঢাকার মেয়েরাও

গত শুক্রবার (৯ আগস্ট) আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের সেমিনার হল থেকে অর্ধনগ্ন অবস্থায় উদ্ধার করা হয় ওই চিকিৎসকের মরদেহ। এ ঘটনার প্রতিবাদে দফায় দফায় ভারতজুড়ে চলছে বিক্ষোভ। বুধবার রাতে ‘রাত দখল’ কর্মসূচি শুরু করেন কলকাতার মেয়েরা। এই আন্দোলন ছড়িয়ে পড়ে ভারতের অন্য রাজ্যগুলোতেও।

এমএইচএ/এসএনআর/এএসএম