ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৭ দিনের মধ্যে অবৈধ অস্ত্র জমার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:১১ এএম, ১২ আগস্ট ২০২৪

আগামী ৭ দিনের মধ্যে লুট হওয়া অস্ত্র থানায় জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

সোমবার (১২ আগস্ট) সকালে সিএমএইচ হাসপাতালে আহত আনসার সদস্যদের দেখতে এসে সাংবাদিকদের তিনি একথা বলেন।

উপদেষ্টা বলেন, আগামী সোমবারের (১৯ আগস্ট) মধ্যে অস্ত্র জমা না দিলে অস্ত্র উদ্ধার অভিযান শুরু হবে। তখন অস্ত্র পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যদি জমা না দেন তাহলে দুটি অপরাধ গণ্য হবে। একটি অবৈধ অস্ত্র আরেকটি সরকারি নিষিদ্ধ অস্ত্র আপনাদের হাতে। আন্তর্জাতিক আদালতেও যাওয়া যেতে পারে। এই অস্ত্র তারা কোথায় পেলো। যদি ভালো চান তাহলে এই অস্ত্রগুলো ফেরত দিন। না হলে আমরা হান্টিং (খোঁজা) শুরু করবো।

তিনি বলেন, আহত আনসার সদস্যদের বক্তব্য শুনে আমার কাছে আশ্চর্য লাগছে। পুলিশের ফায়ার (গুলি) কম লাগছে তাদের। সিভিলিয়ান পোশাকে ৭.৬২ রাইফেলের গুলি লেগেছে। ম্যাসিভ ইনভেস্টিগেশন দরকার। এরা কারা। কাদের হাতে ৭.৬২ রাইফেল গেলো। চিকিৎসকরা দেখালেন ৭.৬২ পুরো বুলেট। এটা খুবই উদ্বেগজনক।

 

সাখাওয়াত হোসেন বলেন, পুলিশ সদস্যদের হাতে ৭.৬২ রাইফেল আছে সেটা মেনে নিলাম কিন্তু সিভিল পোশাকে কারা আনসার গেটের মধ্যে গিয়ে গুলি করেছে। এটা খুবই মারাত্মক। তার মানে আমরা সিভিলিয়ানকেও আর্মড করেছি।

যে অস্ত্র সিভিলিয়ানের হাতে যাওয়ার কথা না। যে অস্ত্র পুলিশ-র‍্যাবকে অথোরাইজড করা হয়েছিল সেই অস্ত্র কীভাবে বাইরে গেলো। আমি এই ধরনের স্বৈরাচার ব্যবস্থা দেখি নাই।

স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, আহত অনেক আনসার সদস্যদের কারও হাত নেই, কারও পা নেই। তাদের ক্ষতিপূরণ দিতে হবে। শুধু ক্ষতিপূরণ নয় তাদের চাকরিতেও পুনর্বহাল রাখতে হবে।

টিটি/এমএমএআর/জেএইচ/জিকেএস