ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অন্তর্বর্তী সরকারে হেফাজতের সাবেক নায়েবে আমির খালিদ হোসেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ০৮ আগস্ট ২০২৪

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পদে আছেন অধ্যাপক ড. আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেন। তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক নায়েবে আমির।

অধ্যাপক ড. আ ফ ম খালিদ হোসেনের জন্ম চট্টগ্রামে, ১৯৫৯ সালের ২ ফেব্রুয়ারি। শিক্ষাজীবনের শুরুতে তিনি তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন তিনিবাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এরপর তিনি পটিয়ার আল জামিয়া আল ইসলামিয়া মাদরাসায় লেখাপড়া করেন। ১৯৭১ সালে সাতকানিয়া আলিয়া মাহমুদুল উলুম মাদরাসা থেকে প্রথম বিভাগে আলিম ও ১৯৭৩ সালে ফাজিল পাস করেন।

১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত চট্টগ্রাম চন্দনপুরা দারুল উলুম মাদরাসায় হাদিস অধ্যয়ন করেন। এরপর ১৯৭৫ সালে কামিল পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে বিএ (অনার্স) ও ১৯৮৩ সালে একই বিষয়ে এমএ পাস করেন। ২০০৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বৃত্তি নিয়ে পিএইচডি সম্পন্ন করেন।

অধ্যাপক ড. আ ফ ম খালিদ হোসেন ওমরগণী এমইএস কলেজ চট্টগ্রামের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক ছিলেন। এছাড়াও আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের অতিথি শিক্ষক, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের খণ্ডকালীন অধ্যাপক, মাসিক আত তাওহীদ পত্রিকার সম্পাদক, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের অনুবাদক ও সম্পাদকের দায়িত্ব পালন করেন।

হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক এ নায়েবে আমিরের লেখা ২০টি বই প্রকাশিত হয়েছে।

এএএম/কেএসআর/জেআইএম