ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আগামী সপ্তাহে উত্তরাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩৭ পিএম, ০৬ আগস্ট ২০২৪

মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় থাকায় গত দুদিনে সারাদেশে বৃষ্টির পরিমাণ কমেছে। চলতি সপ্তাহের বাকি দিনগুলোতেও বৃষ্টিপাত কমতে পারে। তবে আগামী সপ্তাহের শুরুতে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, চলতি সপ্তাহের বাকি দিনগুলোতে সারাদেশে বৃষ্টির আভাস থাকলেও বৃষ্টি হবে বিভাগগুলোর ৫০ থেকে ৭৫ ভাগ এলাকাজুড়ে। আগামী তিনদিন এভাবে বৃষ্টি হতে পারে৷

তিনি আরও বলেন, বর্ষা মৌসুমে প্রতিদিন সারাদেশে বৃষ্টির আভাস থাকে। কোথাও হালকা কোথাও ভারী বৃষ্টিপাত হয়। আবার কোনো জেলা থাকে বৃষ্টিহীন। কোনো সপ্তাহে বেশি বাড়ে আবার কোনো সপ্তাহে কমে।

মঙ্গলবারের (৬ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে তিনি বলেন, আজ রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

জানা গেছে, বর্তমানে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী বুধবারের আবহাওয়ার পূবার্ভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা, বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিন সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল সারাদেশে সর্বোচ্চ ৭০ মিলিমিটার বৃষ্টি হয়েছে নোয়াখালীর হাতিয়ায়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আরএএস/এমকেআর/জেআইএম