ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শিশু-তরুণরা দেশের ভবিষ্যৎ, তাদের সুরক্ষা দেওয়া উচিত: ইউনিসেফ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৬ এএম, ০৩ আগস্ট ২০২৪

শিশু ও তরুণরা বাংলাদেশের ভবিষ্যৎ। তারা যখন কোনো কিছু নিয়ে সোচ্চার হয়, তখন তাদের সর্বোচ্চ সুরক্ষা দেওয়া রাষ্ট্রের উচিত বলে মনে করে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

শুক্রবার (২ আগস্ট) ইউনিসেফের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ কথা জানান সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক সঞ্জয় উইজে সেকেরা।

বিবৃতিতে উইজে সেকেরা বলেন, বাংলাদেশ সরকার, ইউনিসেফের অংশীদার ও তরুণদের জন্য কাজ করছে, এমন সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। বৈঠকে জাতিসংঘের শিশু অধিকার সনদে শিশুদের একত্র হওয়া ও শান্তিপূর্ণভাবে সমাবেশের অধিকারের স্বীকৃতি দেওয়ার বিষয়টির ওপর জোর দেওয়া হয়েছে। শিশু ও তরুণরা বাংলাদেশের ভবিষ্যৎ। তারা যখন কোনো কিছু নিয়ে সোচ্চার হন, তখন তাদের সর্বোচ্চ সুরক্ষা দেওয়া উচিত বলে মনে করে ইউনিসেফ।

আরও পড়ুন

ইউনিসেফের এ কর্মকর্তা বলেন, বাংলাদেশে জুলাই মাসে বিক্ষোভের সময় অন্তত ৩২ শিশু নিহত হয়েছে বলে ইউনিসেফ নিশ্চিত হয়েছে। শিশুদের এমন মৃত্যু ভয়ানক ক্ষতি। তাছাড়া অনেক শিশু আহত হয়েছে। অনেককে আটক করা হয়েছে। ইউনিসেফ সব ধরনের সহিংসতার নিন্দা জানাচ্ছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইন, বাংলাদেশের স্বাক্ষর করা জাতিসংঘের শিশু অধিকার সনদ ও আটক করা হলে শিশুদের ওপর যে প্রভাব পড়ে, তা নিয়ে গবেষণার ভিত্তিতে ইউনিসেফ শিশুদের যে কোনো ধরনের আটক বন্ধের আহ্বান জানাচ্ছে। যার অর্থ হলো- কোনো স্থানে শিশুদের অংশগ্রহণ বা তাদের আগের ইতিহাস, ধর্ম ও তাদের পরিবারের কর্মকাণ্ড বা মতাদর্শের জন্য শিশুদের গ্রেফতার বা আটক করা যাবে না।

বিবৃতিতে আরও বলা হয়, সহিংসতার প্রভাব থেকে শিশুদের বের করে আনতে হবে। তাদের নিরাপদে রাখতে স্কুলগুলো খুলে দেওয়া, পড়াশোনা পুনরায় চালু এবং বন্ধুবান্ধব ও শিক্ষকদের সঙ্গে তাদের আবার মিলিত হওয়ার সুযোগ তৈরি করা সবচেয়ে ভালো উপায়গুলোর অন্যতম।

এএএইচ/এমকেআর