ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কাল বিক্ষোভ

রোববার থেকে সর্বাত্মক অসহযোগের ডাক শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৩২ পিএম, ০২ আগস্ট ২০২৪

শিক্ষার্থীদের ৯ দফা দাবিতে আয়োজিত গণমিছিলে পুলিশ, ছাত্রলীগ-যুবলীগের হামলার অভিযোগ এসেছে। এতে শিক্ষার্থী ও সাধারণ জনতা হতাহত হয়েছে দাবি করে এর প্রতিবাদে আগামীকাল শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিল করবেন শিক্ষার্থীরা। এছাড়া পরদিন রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা এ কর্মসূচি ঘোষণা করেন।

সমন্বয়ক আসিফ মাহমুদ, মো. মাহিন সরকার, আব্দুল হান্নান মাসউদ, সহ-সমন্বয়ক রিফাত রশীদসহ বেশ কয়েকজন তাদের ফেসবুক পোস্টে এ তথ্য জানান। তারা ফেসবুক লাইভে এসে বলেন, ‘সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করা হয়েছে। এর প্রতিবাদে এবং ৯ দফা দাবিতে আগামীকাল শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিল ও রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দেওয়া হলো।’

আরও পড়ুন

অসহযোগ কীভাবে পালিত হবে সে ব্যাপারে ফেসবুক লাইভে সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ বলেন, আমি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে স্পষ্ট ঘোষণা করতেছি, আগামীকাল সারাদেশের পাড়া-মহল্লায় প্রতিটি জায়গায় বিক্ষোভ সমাবেশ পালিত হবে।

তিনি বলেন, রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলন পালিত হবে। কোনো ট্যাক্স দেওয়া হবে না সরকারকে। এই সরকারের কোনো অফিস চলবে না। সরকারি বেসরকারি সব অফিস বন্ধ থাকবে। সচিবালয় বন্ধ থাকবে, সবকিছু বন্ধ থাকবে। গণভবনে কোনো গাড়ি ঢুকবে না, বঙ্গভবনে কোনো গাড়ি ঢুকবে না।এ সরকারকে সর্বাত্মক অসহযোগিতা করা হবে।

আন্দোলনের সহ-সমন্বয়ক রিফাত রশীদ ফেসবুকে ভিডিও বার্তায় বলেন, এই সরকারকে আর কেউ কোনোভাবেই সহযোগিতা করবেন না। প্রবাসী ভাইদের বলছি একটি টাকাও ব্যাংকে পাঠাবেন না। গার্মেন্টস শ্রমিকরা আর কেউ গার্মেন্টস এ যাবেন না। আমাদের দাবি মেনে নেওয়া না হলে রোববার থেকে কল-কারখানা সবকিছু বন্ধ ঘোষণা করা হলো।

সারাদেশের আপামর জনসাধারণকে কর্মসূচি সফল করার আহ্বান জানান তারা।

এমএইচএ/কেএসআর/এমকেআর/এমএস