ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকার মহাপরিকল্পনা নিয়েছে

প্রকাশিত: ০১:২৯ পিএম, ২৮ এপ্রিল ২০১৬

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে ফসলের উৎপাদন বৃদ্ধি, বৈচিত্র্যতা আনয়ন, উচ্চ মূল্যে ফসল উৎপাদন, শস্য বীমা এবং জাতীয় পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশলের সঙ্গে সমন্বয়ের উপর গুরুত্ব দিয়ে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের এম আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে কৃষিমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি অতীতের জীবিকা নির্বাহের জন্য কৃষি ও বিদ্যমান আধা জীবিকার কৃষিকাজ থেকে কৃষি খাতকে বাণিজ্যিকীকরণ করতে হবে।

কৃষিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের প্রতিটি গ্রামে একটি করে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র স্থাপন করে ২০২১ সালের মধ্যে ডিজিটাল কৃষি গড়ার এক বিশাল উদ্যোগ গ্রহণ করেছে  সরকার। দেশজুড়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের স্থাপিত কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র, ক্লাব, কৃষক সমিতি বা সংগঠনগুলোতে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।

এছাড়াও কৃষি মন্ত্রী বলেন, সদ্য বিলুপ্ত ছিট মহলে কৃষি উন্নয়নে সরকার কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে চলতি অর্থবছরে এক কোটি পঁচাত্তর লাখ টাকা ব্যয়ে সমন্বিত কর্মসূচি বাস্তবায়ন করছে।

এইচএস/এনএফ/পিআর

আরও পড়ুন