ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশিদের জন্য শ্রমবাজার বন্ধ করলো আমিরাত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২৪ জুলাই ২০২৪

বাংলাদেশি শ্রমিকদের জন্য শ্রমবাজার বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সম্প্রতি বাংলাদেশে কোটাবিরোধী আন্দোলনের সমর্থনে আমিরাতে নিয়ম ভেঙে বিক্ষোভ করার পরিপ্রেক্ষিতে নতুন করে বাংলাদেশি শ্রমিক নেওয়ার বিষয়ে ভিসা বন্ধ করেছে দেশটি। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জাগো নিউজকে জানায়, বাংলাদেশে যে কোটাবিরোধী আন্দোলন চলছিল তার সমর্থনে দুবাইয়ে কর্মরত প্রবাসী শ্রমিকরা আন্দোলনে নামলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় নতুন করে বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, আমরা জানতে পেরেছি এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে ৫৪ জন বাংলাদেশি কর্মীকে আমিরাতে জেলে দেওয়া হয়েছে। তাদের মধ্যে বিভিন্ন জনকে যাবজ্জীবন আবার কাউকে ১০ বছরের সাজা দেওয়া হয়েছে।

তিনি জানান, এ বিষয়ে মন্ত্রণালয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। অফিস চালু হলে বিস্তারিত জানানো হবে।

এদিকে, গত সোমবার ইউএইর বার্তা সংস্থা ডব্লিউএম’র বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভের দায়ে ৫৭ প্রবাসী বাংলাদেশির কারাদণ্ড হয়েছে। তাদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫৩ জনকে ১০ বছর এবং একজনকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

জানা গেছে, সম্প্রতি বাংলাদেশে কোটাবিরোধী আন্দোলনের সমর্থনে আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করেন। এসময় বিক্ষোভকারীরা দাঙ্গা তৈরি করার চেষ্টা করেন। দেশটিতে বিক্ষোভ প্রদর্শন নিয়মবহির্ভূত। ফলে নিয়ম ভঙ্গের অভিযোগে দেশটিতে নতুন করে বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করা হয়েছে। প্রবাসী ওই বাংলাদেশিরা স্থানীয় সময় গত শুক্রবার ইউএইয়ের কয়েকটি রাস্তায় জড়ো হন এবং বিক্ষোভ করেন।

আরএএস/এমকেআর/জেআইএম