ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পিকেএসএফের কর্মশালা

কাঁকড়া চাষে রপ্তানি আয়ে বিপুল সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:৪৪ এএম, ১৭ জুলাই ২০২৪

আন্তর্জাতিক বাজারে কাঁকড়ার ব্যাপক চাহিদা থাকায় বাংলাদেশে কাঁকড়া চাষ সম্প্রসারণ ও এ খাতের উন্নয়নের মাধ্যমে রপ্তানি আয় বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে। তবে, এ লক্ষ্যে আরও গবেষণা পরিচালনা এবং তার আলোকে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সম্মিলিত প্রয়াস জরুরি।

মঙ্গলবার রাজধানীর পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ভবনে আয়োজিত ‘বাংলাদেশে কাঁকড়া শিল্পের সম্ভাবনা, বিদ্যমান সমস্যা ও সম্ভাব্য করণীয়’ শীর্ষক একটি কর্মশালায় এমন অভিমত ব্যক্ত করেন বক্তারা।

পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় সম্মাননীয় অতিথি ছিলেন ওয়ার্ল্ডফিস বাংলাদেশের ইনটেরিম কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. বিনয় কুমার বর্মন। প্রারম্ভিক বক্তব্য দেন পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের। কর্মশালা সঞ্চালনা করেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ।

সভায় জানানো হয়, কাঁকড়া চাষ বিকাশে পিকেএসএফের নেওয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে রয়েছে উদ্যোক্তা পর্যায়ে কাঁকড়ার হ্যাচারি স্থাপন ও কাঁকড়ার পোনা (ক্র্যাবলেট) উৎপাদন, কাঁকড়ার নার্সারি স্থাপন ও কাঁকড়া চাষ প্রযুক্তি সম্প্রসারণ। বিশ্ববাজারে কাঁকড়ার ব্যাপক চাহিদা বিবেচনায় নিয়ে কাঁকড়া রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করছে পিকেএসএফ। এ লক্ষ্যে, আরএইচএল প্রকল্পের আওতায় বিশেষায়িত কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

কর্মশালার মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, পিকেএসএফের সহযোগী সংস্থাগুলো থেকে আসা প্রতিনিধিরা কাঁকড়া চাষ বিষয়ে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন।

এনএইচ/এমএমএআর/জেআইএম

আরও পড়ুন