ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১০ টাকার প্রকল্পে ৫ টাকা ঘুস চলবে না: পরিকল্পনামন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০৯ পিএম, ১০ জুলাই ২০২৪

সরকারের যে কোনো প্রকল্পে ঘুসদাতাদের শক্ত হাতে দমন করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম।

তিনি বলেন, ১০ টাকার প্রকল্পের কাজে ৩ টাকা ৫ টাকা ঘুস দিয়ে, বাকি ৫ টাকায় কাজ সেরে ফেলা চলবে না। এটি সবার চোখে ধরা পড়তে হবে। এরকম অবস্থায় পড়লে ঘুসদাতাদের অত্যন্ত শক্ত হাতে দমনের চেষ্টা করতে হবে।

বুধবার (১০ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) ও বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে মন্ত্রী এসব কথা বলেন।

আরও পড়ুন

পরিকল্পনামন্ত্রী বলেন, কথায় কথায় প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানো চলবে না। এটি ভালোভাবে মনিটরিং করতে হবে। কোনো প্রকল্পের মেয়াদ ও সময় বাড়াতে যখন আমার কাছে আসে আমি এগুলো সংশোধনের আগে আইএমইডির প্রতিবেদন দেখে ব্যবস্থা নিয়ে থাকি। কোনোভাবেই কথায় কথায় সময় ও টাকা বাড়ানো চলবে না।

দেখেশুনে প্রকল্প গ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, দেখেশুনে প্রকল্প নিতে হবে। সেজন্য আমরা কাজ করছি। আমি সবসময় আইএমইডির প্রতিবেদন দেখি। অনেক পিডি (প্রকল্প পরিচালক) ফিজিবিলিটি স্টাডিও ঠিকমতো করেন না। তিন বছরের প্রকল্প ১১ বছর লাগে, এটি চলবে না।

আব্দুস সালাম আরও বলেন, ভূমি অধিগ্রহণের কাজ আগে করতে হবে। প্রকল্প ধরে বসে থাকলে চলবে না। দ্রুত কাজ করতে হবে। আইএমইডির রিপোর্ট ঠিক না হলে হবে না। আপনারা ঠিকমতো কাজ করবেন। প্রকল্প ঠিক সময়ে ও মানসম্মতভাবে বাস্তবায়ন করে জনগণকে সুবিধা দিতে হবে।

আরও পড়ুন

মন্ত্রী বলেন, তবে প্রকল্প শেষ করা বিরাট বিষয়। কিছু কিছু বিষয় আমাদের হাত নেই, যেমন- জমি অধিগ্রহণ বা ডলার পরিস্থিতির কারণে অনেক সময় প্রকল্প সংশোধন হচ্ছে।

বিপিপিএ-আএইমইডি পরিদর্শনে এসে তিনি বলেন, আজকে এখানে এসেছি আপনাদের কাজকর্ম দেখতে, আপনাদের সঙ্গে পরিচিত হতে। আমি একটা বিশাল মন্ত্রণালয়ে এসেছি। কাজের ধারা বুঝতে ৫-৬ মাস লেগেছে। এখন কাজ সমন্ধে কিছু বুঝতে পারছি। আজকে মূলত কথা শুনতে এসেছি।

মন্ত্রী আরও বলেন, প্রকল্পের সবকিছু জানতে হবে। আপনাদের মূল্যায়নে সবকিছু নির্ভর করে। আইএমইডি মূল্যায়নে কাজ করছি। দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট। আমাদের কষ্টার্জিত অর্থ অপচয় করতে দেবো না। এখানে অর্ধেকের বেশি বাংলাদেশের টাকা।

এমওএস/এমকেআর/এমএস