ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পরিবেশ বাঁচাও আন্দোলন

পার্ক-উদ্যানে বিনামূল্যে সর্বসাধারণের প্রবেশের সুযোগ দিতে হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৮ পিএম, ০৬ জুলাই ২০২৪

সরকারি পার্ক-উদ্যানে বিনামূল্যে সর্বসাধারণের প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

শনিবার (৬ জুলাই) পরিবেশ বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক মেসবাহ উদ্দীন আহমেদ সুমনের সই করা এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি বোটানিক্যাল গার্ডেন, ঢাকার বলধা গার্ডেন, কক্সবাজারের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজারের লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যান, চট্টগ্রামের বাঁশখালী ইকোপার্ক ও ময়মনসিংহ মধুটিলা ইকোপার্ক এ ছয়টি উদ্যান ও পার্কের প্রবেশ মূল্য এক লাফে ৫গুণ বৃদ্ধি করা হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ কর্তৃক জারিকৃত এ প্রজ্ঞাপন ধ্বংসাত্মক, জনবিরোধী ও নিন্দনীয় বলে মন্তব্য করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

বিবৃতিতে পবার নেতারা বলেছে, ঢাকাসহ সারাদেশে সর্বসাধারণের ব্যবহার উপযোগী নিরাপদ জনসমাগমস্থলের (পাবলিক প্লেস) সংখ্যা সীমিত। বর্তমানে বিভিন্ন লেক, পার্ক ও খেলার মাঠগুলোতে ক্রমশ সাধারণের প্রবেশ নিয়ন্ত্রণ করা হচ্ছে। এতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়েছে সমাজে। এতে সামাজিক বন্ধন নষ্ট হয়ে যাচ্ছে।

পবা মনে করে, যেখানে ঢাকাসহ দেশের মানুষকে উদ্যান ও পার্কমুখী করা প্রয়োজন, শরীর চর্চা ও বিনোদনের সুযোগ অবারিত রাখা প্রয়োজন, সেখানে প্রবেশ ফি আরোপ ও বৃদ্ধির মতো বাণিজ্যিক সিদ্ধান্ত তরুণ প্রজন্ম, শিক্ষার্থী, সাধারণ মানুষ ও দরিদ্র জনগণকে উদ্যানবিমুখ করে তুলবে। বাংলাদেশের সংবিধানের ১৫(গ) অনুচ্ছেদে বলা হযেছে, রাষ্ট্র অন্যতম মৌলিক দায়িত্ব হিসেবে নাগরিকের যুক্তিসঙ্গত বিশ্রাম, বিনোদন ও অবকাশের অধিকার নিশ্চিত করবে। আগামী প্রজন্মের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য সব মাঠ, পার্ক, লেক ও উদ্যানের প্রবেশমূল্য উঠিয়ে বিনা ফিতে প্রবেশের ব্যবস্থা রাষ্ট্রের একটি উৎকৃষ্ট বিনিয়োগ হতে পারে।

আরএএস/এসআইটি/জেআইএম