ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পরিবেশমন্ত্রী

১০০ কর্মদিবসের পরিকল্পনার ৭৮ শতাংশ বাস্তবায়ন হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪৭ পিএম, ০৪ জুলাই ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ১০০ কর্মদিবসের অগ্রাধিকার কর্মপরিকল্পনার ৭৮ দশমিক ৫৭ শতাংশ বাস্তবায়ন হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে নিজের মন্ত্রণালয়ের ১০০ কর্মদিবসের অগ্রাধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সাবের হোসেন বলেন, নতুন মন্ত্রিসভার শপথ নেওয়ার দুই সপ্তাহ পর আমরা ১০০ কর্মদিবসের অগ্রাধিকার কর্মপরিকল্পনা দিয়েছিলাম। সেখানে ২৮টি কর্মসূচি ছিল। তারমধ্যে ২২টি শতভাগ বাস্তবায়ন হয়েছে, চারটি আংশিক বাস্তবায়ন হয়েছে এবং দুটি কর্মসূচির বাস্তবায়ন হয়নি।

পরিবেশমন্ত্রী জানান, ইটভাটার মালিকদের সংগঠনের তথ্য অনুযায়ী সারাদেশে ৭ হাজার ৯০০ ইটভাটা রয়েছে। এসব ইটভাটার মধ্যে ৪ হাজার ৬০০ অবৈধ, কারণ তাদের আমরা কোনো ছাড়পত্র দেইনি।

সাবের হোসেন চৌধুরী আরও বলেন, তিন হাজার ৫০০ ইটভাটা পুরোনো প্রযুক্তি ব্যবহার করে ইট তৈরি করছে। এসব ইটভাটা নিয়ে আমরা কাজ করবো। যারা সনাতন পদ্ধতিতে ইট প্রস্তুত করছে তাদের ব্লকে নিয়ে যাওয়াই স্থায়ী সমাধান।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ফারহিনা আহমেদ মন্ত্রণালয়ের ঘোষিত ২৮টি কর্মসূচির বাস্তবায়ন সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এমএএস/বিএ/এএসএম